সিলেটটুডে ডেস্ক

২০ ফেব্রুয়ারি , ২০২৪ ০০:৩২

এনআইডি জালিয়াতি: কর্মকর্তাদের কম্পিউটার অন্যজনের ব্যবহারে নিষেধাজ্ঞা

ফাইল ছবি

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) জালিয়াতি রোধে এক কর্মকর্তার কম্পিউটার অন্য কর্মকর্তা যেন ব্যবহার করতে না পারেন তা নিশ্চিত করতে মাঠপর্যায়ে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার এনআইডি শাখার সিস্টেম এনালিস্ট মোহাম্মদ আরিফুল ইসলাম নির্দেশনাটি সব আঞ্চলিক, জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তাদের পাঠিয়েছেন।

যা বলা হয়েছে নির্দেশনায়

এনআইডি সংশোধনের ক্ষেত্রে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তারা ‘গ’ ক্যাটাগরি, সিনিয়র জেলা/ জেলা নির্বাচন কর্মকর্তারা ‘খ’ ক্যাটাগরি, উপজেলা/ থানা নির্বাচন কর্মকর্তারা ‘ক’ ক্যাটারির সংশোধনের আবেদন নিষ্পত্তি করে থাকেন, বিধায় ওই কর্মকর্তাদের কার্ড ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) অ্যাকাউন্ট খুবই সংবেদনশীল।

ওই কর্মকর্তাদের কম্পিউটার বা ল্যাপটপের মাধ্যমে যাতে সিএমএস অ্যাকাউন্ট কমপ্রমাইজ না হয় সেজন্য তাদের কম্পিউটার বা ল্যাপটপে দপ্তরের অন্য কোনো কর্মকর্তা বা কর্মচারী যাতে কাজ না করেন সেই বিষয়টি নিশ্চিতের জন্য আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, সিনিয়র জেলা/ জেলা নির্বাচন কর্মকর্তা, উপজেলা/ থানা নির্বাচন কর্মকর্তাদের অনুরোধ করা হলো। কর্মকর্তাদের কম্পিউটারগুলোতে কমপ্লেক্স (জটিল) পাসওয়ার্ড দিয়ে লক রাখতে হবে এবং টেবিল হতে ওঠার আগে অবশ্যই লক করে ওঠতে হবে।

এ ছাড়া বিশেষভাবে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কম্পিউটারে এবং সিনিয়র জেলা/ জেলা নির্বাচন কর্মকর্তার কম্পিউটারে আন অথরাইজড কোনো সফটওয়ার, সার্ভিস চলছে কিনা তা যাচাই করে দেখতে হবে। প্রয়োজনে অপ্রয়োজনীয় সফটওয়্যার ও সার্ভিস বন্ধ করে দিতে হবে। প্রয়োজনে নতুনভাবে অপারেটিং সিস্টেম দিয়ে কম্পিউটার ফ্রেশ করে ওই কম্পিউটারে সিএমএস ব্যবহার করতে হবে।

আপনার মন্তব্য

আলোচিত