নিজস্ব প্রতিবেদক

২৬ ফেব্রুয়ারি , ২০২৪ ২৩:২৩

আলোর মিছিলে রাজধানীতে অভিজিৎ-স্মরণ

বিজ্ঞানলেখক অভিজিৎ রায় হত্যার নবম বর্ষপূর্তির দিনে রাজধানীতে তার স্মরণে মোমবাতি প্রজ্বলন, আলোর মিছিল ও স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাজধানীর ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির মোড়ে (হত্যাকাণ্ডের স্থলে) অভিজিৎ রায়ের প্রতিকৃতিতে ফুল দেওয়া হয়।

বরেণ্য এই বিজ্ঞান লেখকের স্মরণে নীরবতা পালন, আলোক প্রজ্বলন ও রাজধানীতে মশাল মিছিল বের করা হয়।

এসব কর্মসূচিতে অনলাইন অ্যাক্টিভিস্টসহ নিপীড়নের বিরুদ্ধে শাহবাগ সংগঠনের সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

টিএসসির এই কর্মসূচি ছাড়াও অভিজিৎ রায়ের মৃত্যুতারিখে বাংলা একাডেমির একুশে বইমেলা প্রাঙ্গণে মানববন্ধন ও আলোক প্রজ্বলন করা হয়।

এতে অন্যদের মধ্যে রবীন আহসান, আকরামুল হক, আরিফ রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০১৫ সালে ২৬ ফেব্রুয়ারি ঢাকায় বইমেলা থেকে বের হওয়ার পর রাস্তায় প্রকাশ্যে কুপিয়ে অভিজিৎ রায়কে হত্যা করা হয়। ওই সময় তার সঙ্গে থাকা স্ত্রী রাফিদা আহমেদ বন্যাও গুরুতর আহত হন। হত্যাকাণ্ডের পরদিন নিহতের বাবা অধ্যাপক অজয় রায় শাহবাগ থানায় একটি মামলা করেন।

২০২১ সালের ১৬ ফেব্রুয়ারি অভিজিৎ রায় হত্যা মামলায় অভিযুক্ত ছয় আসামির মধ্যে সেনাবাহিনী থেকে চাকরিচ্যুত মেজর জিয়াউল হক ওরফে জিয়া, মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন ওরফে শাহরিয়ার, আবু সিদ্দিক সোহেল ওরফে সাকিব ওরফে সাজিদ ওরফে শাহাব, আরাফাত রহমান ওরফে সিয়াম ওরফে সাজ্জাদ ওরফে শামস), আকরাম হোসেন ওরফে হাসিব ওরফে আবির ওরফে আদনান ওরফে আবদুল্লাহকে মৃত্যুদণ্ডের পাশাপাশি ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়। তারা সবাই নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য। আরেক আসামি উগ্রপন্থি ব্লগার শফিউর রহমান ফারাবী ‘হত্যার প্ররোচনা’ দেওয়ায় তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। আসামিদের মধ্যে জিয়া ও আকরাম পলাতক।

আপনার মন্তব্য

আলোচিত