সিলেটটুডে ডেস্ক

০৩ মার্চ, ২০২৪ ২১:৪৭

কমছে জ্বালানি তেলের দাম

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে প্রথমবারের মতো দেশের বাজারে জ্বালানি তেলের মূল্য সমন্বয় করতে যাচ্ছে সরকার।

এ কাজে প্রথম দফায় দাম কমানো হচ্ছে জানিয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, চলতি মাসেই গ্রাহক পর্যায়ে দাম কমিয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।

রোববার সচিবালয়ে সাংবাদিকদের তিনি বলেন, ‘নতুন ফর্মুলায় প্রথমবারের মতো নির্ধারণ করা হচ্ছে জ্বালানি তেলের দাম। শিগগিরই দেশে জ্বালানি তেলের দাম ঘোষণা করা হবে।’

তিনি বলেন, ‘জ্বালানি তেলের নতুন দামের বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনের অপেক্ষায় রয়েছে। অনুমোদন পেলেই প্রজ্ঞাপন জারি করা হবে।’

প্রসঙ্গত, বাংলাদেশে জ্বালানি তেলের দাম নির্ধারিত হয় সরকারের আদেশে, কিন্তু প্রতিবেশী দেশ ভারতসহ বিভিন্ন দেশে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় নিয়মিত মূল্য ওঠানামা করে।

বাংলাদেশেও এই পদ্ধতিতে জ্বালানি তেলে মূল্য সমন্বয় করতে দীর্ঘদিন থেকেই বলে আসছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা।

বিদ্যুতের দাম বাড়ানোর আগে গত মাসের শেষের দিকে নসরুল হামিদ বলেন, ‘মার্চ থেকে দেশের প্রথমবারের মতো আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে প্রতি মাসে জ্বালানি তেলের মূল্য নির্ধারণ করা হবে।’

এ বিষয়ে ১ মার্চ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে জানায়, আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় রেখে প্রতি মাসে জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ করবে সরকার। প্রাথমিকভাবে চলতি মার্চ থেকেই এ পদ্ধতি কার্যকর হবে।

‘জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ নির্দেশিকা’শীর্ষক ওই প্রজ্ঞাপনে বলা হয়, পেট্রোলিয়াম পণ্য (ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রোল) তথা সরকার যে সব গ্রেডের জ্বালানি তেলের বিক্রয়মূল্য নির্ধারণ করে থাকে, সেগুলোর জন্য এই স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ পদ্ধতি প্রযোজ্য হবে।

এর বাইরেও প্রয়োজন মনে করলে, সরকার বা বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন অন্যান্য পেট্রোলিয়াম পণ্যের ক্ষেত্রেও শর্ত সাপেক্ষে নির্দেশনা প্রয়োগ করতে পারবে।

আপনার মন্তব্য

আলোচিত