সিলেটটুডে ডেস্ক

০৭ মার্চ, ২০২৪ ১১:৪৭

টিসিবির চিনি ১০০ নয়, ৭০ টাকাই

চিনির দাম হঠাৎ করে প্রতি কেজি ৩০ টাকা বাড়িয়ে ১০০ টাকা করার কয়েক ঘণ্টার মাথায় আবারও আগের অবস্থানে ফিরে গেছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।

গতকাল বুধবার এক বিজ্ঞপ্তিতে টিসিবি চিনির দাম প্রতি কেজি ৭০ টাকা থেকে বাড়িয়ে ১০০ টাকার ঘোষণা দিয়েছিল। আজ বৃহস্পতিবার সকালে টিসিবির মুখপাত্র মো. হুমায়ুন কবির বিষয়টি নিশ্চিত করেছেন।

চিনির দাম বাড়ানোর বিষয়ে টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান গতকাল বুধবার রাতে বলেছিলেন, ‘৩০ থেকে ৩২ শতাংশ ভর্তুকি দিয়ে টিসিবি চিনি বিক্রি করে আসছিল। বর্তমানে বাজারমূল্য বেশি থাকায় ভর্তুকির পরিমাণ কিছুটা কমিয়ে আনা হয়েছে। বাজারের সঙ্গে মূল্য বেশি পরিমাণ ব্যবধান থাকলে অপব্যবহারের একটা সুযোগ থাকে। এ কারণে বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে দাম নির্ধারণ করা হয়েছে।’

সরকার দেশের ১ কোটি হতদরিদ্র পরিবারকে ফ্যামিলি কার্ডের মাধ্যমে তেল, ডাল, চাল, চিনি, পেঁয়াজসহ নিত্যপণ্য সরবরাহ করে আসছে। গত রমজানে প্রতি কেজি চিনির দাম ছিল ৬০ টাকা।

একজন ফ্যামিলি কার্ডধারী ভোক্তা সর্বোচ্চ দুই লিটার সয়াবিন তেল, দুই কেজি মসুর ডাল, এক কেজি চিনি ও এক কেজি খেজুর কিনতে পারবেন। এ ক্ষেত্রে প্রতি লিটার সয়াবিন তেলের দাম রাখা হবে ১০০ টাকা, প্রতি কেজি চিনি ৭০, মসুর ডাল ৬০, খেজুর ১৫০ ও চাল ৩০ টাকায় বিক্রি করবে টিসিবি।

টিসিবি বলছে, সিটি করপোরেশন, জেলা-উপজেলা প্রশাসনের সহযোগিতায় নির্ধারিত তারিখ ও সময় অনুযায়ী পরিবেশকেরা এই কার্যক্রম পরিচালনা করবেন। এ সময় নিজ নিজ এলাকার পরিবেশকদের দোকান বা নির্ধারিত জায়গা থেকে পণ্য নিতে পারবেন পরিবার কার্ডধারীরা।

আপনার মন্তব্য

আলোচিত