সিলেটটুডে ডেস্ক

১২ মার্চ, ২০২৪ ১৯:৫৭

সোমালিয়ান জলদস্যুর কবলে জাহাজ, জিম্মি ২৩ বাংলাদেশি

প্রতীকী ছবি

আফ্রিকার মোজাম্বিক থেকে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে ভারত মহাসাগরে সোমালিয়ান জলদস্যুর কবলে পড়েছে বাংলাদেশি পতাকাবাহী একটি জাহাজ।

এমভি আবদুল্লাহ নামে ওই জাহাজটিতে ২৩ জন বাংলাদেশি নাবিক ছিলেন, তারা সবাই জিম্মির কবলে পড়েছেন বলে জানিয়েছে জাহাজের মালিকপক্ষ।

জানা গেছে, কে এস আরএম গ্রুপের মালিকানাধীন এসআর শিপিংয়ের জাহাজটি মঙ্গলবার (১২ মার্চ) দুপুর ১টার দিকে জলদস্যুদের কবলে পড়ে এবং দেড়টার দিকে মালিকপক্ষকে বার্তা পাঠায়।

কেএসআর শিপিংয়ের সিইও মোহাম্মদ মেহেরুল করিম সংবাদমাধ্যমকে বলেন, জলদস্যুরা জাহাজ দখল করে নিয়েছে। আমাদের নাবিকরা আটকা পড়েছেন। বাংলাদেশ সময় মঙ্গলবার দুপুর দেড়টার দিকে জাহাজ থেকে আমাদের বার্তা পাঠানো হয়।

তিনি আরও বলেন, জাহাজটি মোজাম্বিক থেকে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে ভারত মহাসাগরে জলদস্যুদের কবলে পড়ে। জাহাজের ২৩ জন নাবিক নিরাপদে আছেন। আমরা বিস্তারিত জানার চেষ্টা করছি। জাহাজের নাবিকদের সঙ্গেও যোগাযোগের চেষ্টা করছি।

জানা গেছে, এমভি আবদুল্লাহ নামে জাহাজটি গত বছর সংগ্রহ করে কেএসআরএম গ্রুপ। ২০১৬ সালে তৈরি জাহাজটি লম্বায় ১৯০ মিটার।

এর আগেও ২০১০ সালের ডিসেম্বরে আরব সাগরে সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়েছিল বাংলাদেশি জাহাজ জাহান মণি। ওই জাহাজের ২৫ নাবিক এবং প্রধান প্রকৌশলীর স্ত্রীকে জিম্মি করা হয়। নানাভাবে চেষ্টার পর ১০০ দিনের মাথায় জলদস্যুদের কবল থেকে উদ্ধার করা হয় তাদের।

আপনার মন্তব্য

আলোচিত