সিলেটটুডে ডেস্ক

২৮ মার্চ, ২০২৪ ১৩:১৫

বাংলাদেশে গণতন্ত্র উন্নয়নে কাজ অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র: মিলার

বাংলাদেশে গণতন্ত্র উন্নয়নে অব্যাহতভাবে কাজ করে যাবে যুক্তরাষ্ট্র। এটা প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের অগ্রাধিকার।

বুধবার (২৭ মার্চ) নিয়মিত সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগের মুখপাত্র ম্যাথু মিলার এক সাংবাদিকের প্রশ্নের জবাবে এসব মন্তব্য করেছেন।

মিলারকে এক সাংবাদিক প্রশ্ন করেন, ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানিয়ে পাঠানো বিবৃতিতে বাংলাদেশে গণতান্ত্রিক শাসনব্যবস্থা জোরদার ও মানবাধিকার রক্ষায় জনগণের পাশে থাকার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। বাংলাদেশে এখন কর্তৃত্ববাদী শাসন চলছে। গণতন্ত্র এবং আইনের শাসনের অভাবে দেশটির জনগণ নির্যাতিত হচ্ছে। এ পরিস্থিতিতে বাইডেন প্রশাসন কী ধরনের পদক্ষেপ নিতে পারে সে বিষয়ে ধারণা দিতে পারেন?

উত্তরে মিলার বলেন, বাংলাদেশের বিষয়ে সুনির্দিষ্ট কী কী পদক্ষেপ নেওয়া হতে পারে সে বিষয়ে বলার মতো এ মুহূর্তে আমার হাতে কিছু নেই। তবে আমরা শুরু থেকেই স্পষ্ট করে দিয়েছি, গণতন্ত্র এগিয়ে নেওয়াই প্রেসিডেন্ট জো বাইডেনের শীর্ষ অগ্রাধিকারগুলোর মধ্যে একটি। পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনও জানিয়েছেন, এটিও তার কাছে শীর্ষ অগ্রাধিকার।

যুক্তরাষ্ট্রের এ কর্মকর্তা আরও বলেন, আমরা বাংলাদেশ সরকারের সঙ্গে আমাদের বিভিন্ন কথোপকথনে এ বিষয়টি স্পষ্ট করেছি। অবশ্যই আপনি ও আমিও বাংলাদেশের নির্বাচনের আগে এ বিষয়ে বেশ কয়েকবার কথা বলেছিলাম। আমরা অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চেয়েছিলাম। বাংলাদেশে অবাধ, পরিপূর্ণ, উন্মুক্ত গণতন্ত্র এগিয়ে নিতে আমাদের সমর্থন অব্যাহত থাকবে।

আপনার মন্তব্য

আলোচিত