সিলেটটুডে ডেস্ক

০২ মে, ২০২৪ ২০:২৯

এপ্রিলে ১৯৩ কন্যা ও নারী নির্যাতনের শিকার

প্রতীকী ছবি

চলতি বছরের এপ্রিল মাসে দেশে মোট ১৯৩ জন নারী ও কন্যা নির্যাতনের শিকার হয়েছে। এরমধ্যে ধর্ষণের শিকার হয়েছে ৩৫ জন কন্যাসহ ৪৬ জন।

বৃহস্পতিবার (২ এপ্রিল) বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় সংগঠনটি।

এতে বলা হয়, ২০২৪ সালের এপ্রিল মাসে মোট ১৯৩ জন নারী ও কন্যা নির্যাতনের শিকার হয়েছে। এরমধ্যে ধর্ষণের শিকার হয়েছে ৩৫ জন কন্যাসহ ৪৬ জন। তারমধ্যে ১২ জন কন্যাসহ ১৫ জন দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছে, ১ জন কন্যাসহ ৩ জনকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে, ১ জন কন্যা ধর্ষণের কারণে আত্মহত্যা করেছে। এছাড়াও ৪ জন কন্যাকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে।

এতে আরও উল্লেখ করা হয়, যৌন নিপীড়নের শিকার হয়েছে ৫ জন কন্যাসহ ৯ জন, উত্ত্যক্তকরণের শিকার হয়েছে ১ জন কন্যাসহ ২ জন। বিভিন্ন কারণে ৭ জন কন্যাসহ ৩৩ জনকে হত্যা করা হয়েছে। এছাড়াও ১ জন কন্যাকে হত্যার চেষ্টা করা হয়েছে। নারী ও কন্যা পাচারের ঘটনা ঘটেছে ১ জন কন্যাসহ ২টি। এসিডদগ্ধের শিকার হয়েছে ১ জন। ১ জনের অগ্নিদগ্ধের কারণে মৃত্যু হয়েছে। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ৩ জন, এর মধ্যে ১ জনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ১৬ জন, এর মধ্যে ২ জন কন্যা।

এছাড়া এতে উল্লেখ করা হয়, পারিবারিক সহিংতায় শারীরিক নির্যাতনের ঘটনা ঘটেছে ৪টি। ৩ জন কন্যাসহ ৪ জন গৃহকর্মী নির্যাতনের ঘটনায় ১ জনকে হত্যার ঘটনা ঘটেছে। ২ জন কন্যাসহ ১৫ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। ৬ জন কন্যাসহ ১৫ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে। ৩ জন কন্যা অপহরণের ঘটনার শিকার হয়েছে। ১ জন কন্যাকে অপহরণের চেষ্টা, ফতোয়ার ঘটনার শিকার হয়েছে ২ জন। ৩ জন কন্যাসহ ৫ জন সাইবার ক্রাইমের ঘটনার শিকার হয়েছে। বাল্যবিবাহের ঘটনা প্রতিরোধ করা হয়েছে ১২টি। এছাড়া ২ জন কন্যাসহ ১৪ জন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছে।

প্রসঙ্গত, মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপ-পরিষদে সংরক্ষিত ১৬টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে ওই বিজ্ঞপ্তি প্রকাশ করে।

আপনার মন্তব্য

আলোচিত