সিলেটটুডে ডেস্ক

০৫ মে, ২০২৪ ২২:০৬

ইসরায়েলকে জবাবদিহির আওতায় আনার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

ফিলিস্তিনের নিরপরাধ জনগণের ওপর ইসরায়েলের আগ্রাসনের তীব্র প্রতিবাদ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

শনিবার (৪ মে) সন্ধ্যায় গাম্বিয়ার বানজুলের স্যার দাওদা কাইরাবা জাওয়ারা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)-এর ১৫তম শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে এ প্রতিবাদ জানান পররাষ্ট্রমন্ত্রী।

এ সময় তিনি ফিলিস্তিনে চলমান ইসরায়েলের আগ্রাসনের অবিলম্বে অবসান, দুর্দশাগ্রস্তের জন্য নিরবচ্ছিন্ন মানবিক সহায়তা প্রবেশ নিশ্চিত করা এবং যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘটনের জন্য দায়ী ইসরায়েলকে জবাবদিহির আওতায় আনতে ওআইসি নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান।

পররাষ্ট্রমন্ত্রী তার বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুদূরপ্রসারী পররাষ্ট্রনীতি ও প্রজ্ঞায় মুসলিম বিশ্বের সঙ্গে ভ্রাতৃত্বের সম্পর্ক স্থাপন ও উন্নয়নের কথা বিশেষ গুরুত্বের সঙ্গে উল্লেখ করেন। পাশাপাশি সদস্য পদ লাভের পর থেকেই ওআইসির বিভিন্ন উদ্যোগে বাংলাদেশের সক্রিয় ভূমিকার কথা তুলে ধরেন।

পররাষ্ট্রমন্ত্রী বিশ্বব্যাপী ক্রমবর্ধমান ইসলামোফোবিয়ার বিস্তারে উৎকণ্ঠা প্রকাশ করেন। ইসলামোফোবিয়ার ক্রমবিস্তার রোধে ওআইসিকে জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়নসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও প্রতিষ্ঠানের সঙ্গে একযোগে কাজ করার আহ্বান জানান।

এ ছাড়াও তিনি আন্তর্জাতিক বিচার আদালতে মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যা মামলা করার জন্য গাম্বিয়ার প্রতি কৃতজ্ঞতা জানান ও সুষ্ঠুভাবে মামলা পরিচালনার জন্য প্রয়োজনীয় আর্থিক সহায়তা দিতে ওআইসি সদস্য রাষ্ট্রগুলোর প্রতি অনুরোধ জানান।

উদ্বোধনী অধিবেশনে বক্তৃতায় ওআইসির মহাসচিব হিসেইন ব্রাহিম তাহা মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশ সরকারকে আন্তরিক ধন্যবাদ জানান।

মালয়েশিয়া, ব্রুনাই দারুস-সালাম, আজারবাইজানের সঙ্গে বৈঠক ওআইসির শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অধিবেশনের সাইডলাইনে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী দাতো সেরি উতামা হাজি মোহামদ বিন, ব্রুনাই দারুস-সালামের সেকেন্ড মিনিস্টার ফর ফরেন অ্যাফেয়ার্স দাতো সেরি সেইতা হাজি এরউইন বিন পেহিন ও আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী জেইহুন বাইরামভের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। শনিবার স্থানীয় সময় দুপুরে এসব বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী।

মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী দাতো সেরি উতামা হাজি মোহামদ বিনের সঙ্গে বৈঠকে মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী নিয়োগসহ পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হয়। এ সময় দুই দেশের মধ্যে চমৎকার সম্পর্ক আরও জোরদার করার অঙ্গীকার ব্যক্ত করেন তারা। এ ছাড়াও বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসন এবং বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে অধিকতর সহযোগিতার বিষয় নিয়ে আলোচনা হয়।

ব্রুনাই দারুস-সালামের সেকেন্ড মিনিস্টার ফর ফরেন অ্যাফেয়ার্স দাতো সেরি সেইতা হাজি এরউইন বিন পেহিনের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক হয়। এ সময় ড. হাছান বাংলাদেশের সঙ্গে ব্রুনাই দারুস-সালামের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের সম্পর্ক আরও জোরদারের আহ্বান জানান।

বৈঠকে বাংলাদেশ থেকে ব্রুনাই দারুস-সালামে গবাদিপশু রপ্তানি, দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, রোহিঙ্গা সংকটসহ পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী।

এ ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী জেইহুন বাইরামভের বৈঠক হয়। বৈঠকে বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে দুই দেশের ব্যবসায়ী সংগঠনের মধ্যে যোগাযোগ বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করা হয়। আজারবাইজান থেকে জ্বালানি আমদানির সম্ভাবনা নিয়েও দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী আলোচনা করেন।

গাম্বিয়ার বানজুলে অনুষ্ঠিত ওআইসির ১৫তম শীর্ষ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্বে দিচ্ছেন। পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, সৌদি আরবে নিযুক্ত রাষ্ট্রদূত ও ওআইসিতে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ায়ী, নাইজেরিয়ায় নিযুক্ত রাষ্ট্রদূত মাসুদুর রহমান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (আন্তর্জাতিক সংস্থাসমূহ) ওয়াহিদা আহমেদ ও পদস্থ কর্মকর্তাবৃন্দ সম্মেলনে অংশগ্রহণ করেন।

আপনার মন্তব্য

আলোচিত