সিলেটটুডে ডেস্ক

২৭ মে, ২০২৪ ১২:০৪

রাস্তায় হঠাৎ ঝড়ের কবলে পড়লে কী করবেন?

ঝড়বৃষ্টির এই সময়ে হুটহাট কালবৈশাখীর তাণ্ডব শুরু হয়ে যায়। বজ্রপাত, ঝড় ও বৃষ্টির সময় রাস্তায় আটকা পড়লে ঘাবড়ে যাবেন না। তবে ঝড়ের সময় নিরাপদে থাকতে চাইলে কিছু বিষয় সম্পর্কে সচেতন থাকার বিকল্প নেই।


> ঝড়ের সময় দিগ্বিদিক দৌড়াদৌড়ি করবেন না কিংবা বাড়ি ফেরার চেষ্টা করবেন না। ঝড় থামা পর্যন্ত নিরাপদ স্থানে অবস্থান করার চেষ্টা করুন।
> ভাঙা বা নির্মাণাধীন বাড়ির নিচে দাঁড়াবেন না। পুরনো দেয়ালের পাশে দাঁড়ানোও ঝুঁকিপূর্ণ। দেয়াল ভেঙে অঘটন ঘটতে পারে কিংবা ঝড়ে নির্মাণাধীন বাড়ি থেকে কোনও ভারী বস্তু পড়তে পারে।
> ঝড়ে বড় গাছ উপড়ে পড়ার ঝুঁকি থাকে। তাই বড় গাছের আশেপাশে না থাকার চেষ্টা করুন। এছাড়া বড় গাছ বিদ্যুৎকে আকর্ষণ করে। ফলে বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার ঝুঁকি থাকে।
> ঝড়ের সময় গাড়ি চালাবেন না। সম্ভব হলে নিরাপদ কোনও স্থানে গাড়ি দাঁড় করিয়ে রেখে আপনি নেমে কোথাও আশ্রয় নিন। কারণ ঝড়ে গাড়ি উল্টে যাওয়ার বা গাড়ির উপর গাছ পড়ার ঝুঁকি থাকে। গাড়ি থেকে নেমে যাওয়া সম্ভব না হলে ভালো করে আটকে রাখুন দরজা-জানালা।
> বিদ্যুতের তার সম্পর্কে সচেতন থাকুন। অনেক সময় বিদ্যুতের তার ছিঁড়ে যায় ঝড়ে। এ সময় তাই দেখে শুনে পা ফেলবেন।
> ধাতব কাঠামোর উপর বানানো কোনও ছাউনির নিচে আশ্রয় নেবেন না ঝড়ের সময়। ঝড়বৃষ্টির সময় এ ধরনের ধাতব কাঠামো বিপজ্জনক হয়ে ওঠে।
> পুকুর, খাল, নদী বা এ জাতীয় জলাশয়ে অবস্থান করবেন না। কারণ এসব জলাশয়ে বজ্রপাত হলে পুরো জলাশয়টি বিদ্যুতায়িত হয়ে পড়ে।

আপনার মন্তব্য

আলোচিত