জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ

১৪ ফেব্রুয়ারি , ২০১৬ ০১:১৪

ঝিনাইদহে নানা আয়োজনে বসন্ত উৎসব পালিত

গাছে গাছে রং বেরং এর ফুল ও কোকিলের মধুর সুর জানান দিচ্ছে বসন্ত এসেছে। আর এই বসন্তকে বরন করার জন্য ঝিনাইদহের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি পালন করছে।

এ উপলক্ষে শনিবার সকালে এইড ফাউন্ডেশনের মোহনা সাংস্কৃতিক একাডেমি শহরে একটি বর্ণাঢ্য র‍্যালি বের করে। র‍্যালিটি শহরের মডার্ন মোড়ের এইড ফাউন্ডেশন থেকে বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এ সময় তারা  বাসন্তী রংয়ের শাড়ি, পাঞ্জাবী ও ফতুয়া পড়ে শিশু, কিশোর, নারী ও পুরুষেরা নেচে গেয়ে মাথায় ফুল নিয়ে আনন্দ করতে থাকে।

পরে মোহনা সাংস্কৃতিক একাডেমি প্রাঙ্গণে শিল্পীরা গান পরিবেশন করেন। মেলায় দেশীয় ঐতিহ্যবাহী পিঠা ফাল্গুনীতে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নূরন নাহার সরকারী মহিলা কলেজের প্রাক্তন অধ্যক্ষ ও মোহনা সাংস্কৃতিক একাডেমির সভাপতি প্রফেসর সুষেন্দু কুমার ভৌমিক।

এসময় উপস্থিত ছিলেন এইড ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী তারিকুল ইসলাম পলাশ,নির্বাহী পরিচালক আমিনুল ইসলাম বকুল, পরিচালক দ্বয় আব্দুর রশীদ ও আশাবুল হক, সকারী পরিচালক চন্দন বসু মুক্ত, ড্রিম প্রকল্পের পিসি শাহাব উদ্দীন আহমেদ, পিসি সুরাইয়া পারভীন শিল্পি, নাসরিন সুলতানা, মোহনা সাংস্কৃতিক একাডেমির ফারুকুল ইসলাম টুটুল, প্রমুখ।অনুষ্ঠান উপস্থাপনা করেন সনিয়া আক্তার, সাংস্কৃতিক অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে গান পরিবেশন করেন পুলিশ সুপারের সহধর্মীনী মেহের নিগার আক্তার,মমিতা ভৌমিক প্রমুখ।

এনসিসি ব্যাংকের প্রতিনিধি দল অনুষ্ঠান উপভোগ করেন। এ ছাড়াও নূরন নাহার মহিলা কলেজ সহ শহরে বিভিন্ন সংগঠনের ব্যানারে বসন্ত উৎসব পালন করা হয়।

এছাড়াও শহরের আদর্শপাড়ায় মর্নিংবেল চিলড্রেন একাডেমি ও পৌর পার্কে অংকুর নাট্য একাডেমী এ  পিঠা মেলার আয়োজন করে। মেলায় ১৫ টি করে স্টল দেওয়া হয়। এ মেলায় দেশীয় ঐতিহ্যবাহী পিঠা ফাল্গুনী, পাটিসাপটা, পাকান, চিতই, ধুপি, জামাই ভাজন, কুমকুমসহ বিভিন্ন পিঠা স্থান পায়।

মেলায় বিপুল সংখ্যক শিশু, কিশোর, নারী ও পুরুষের সমাগম ঘটে। পরে মেলা প্রাঙ্গণে নাচ, গান ও কবিতা আবৃতির মধ্যে দিয়ে বসন্তকে বরন করে নেওয়া হয়।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন নাজিম উদ্দিন জুলিয়াস ,সার্বিক সহযোগিতা করেন অংকুর নাট্য একাডেমির সাধারণ সম্পাদক। উপস্থিত ছিলেন সমাজসেবক ও ব্যাংকার মোসলেম আলী।সিনিয়র সাংবাদিক সাজ্জাদ আহম্মেদ, জাহিদুর রহমান তারিক, আশরাফুল আলম, রেজাউল ইসলাম রেজা, জেসমিন আক্তার, আব্দুল মতিন, মীর আব্দুল মান্নান, ইসহাক আলী প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত