সিলেটটুডে ডেস্ক

১৫ এপ্রিল, ২০১৬ ০০:৪২

আইএসে ঝুঁকছে জামায়াত

বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিরোধীতাকারি দল জামায়াতে ইসলামীর  তৃণমূল পর্যায়ের কর্মীরা আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)-এ যোগ দিচ্ছে বলে জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক এই জঙ্গি গোষ্ঠী।

আইএসের সাময়িকী দাবিক-এর চতুর্দশ সংখ্যায় প্রকাশিত এক সাক্ষাৎকারে এই দাবি করেন বাংলাদেশ শাখার কথিত প্রধান শেখ আবু ইব্রাহিম আল-হানিফ।

যুদ্ধাপরাধের বিচার এবং শীর্ষনেতাদের ফাঁসিতে চাপের মুখে থাকা জামায়াতে ইসলামীকে নিষিদ্ধ করার আলোচনাও চলছে বাংলাদেশে। এমন পরিস্থিতিতে মাঠে নামতে না পেরে এবং প্রকাশ্য রাজনীতি করতে না পেরে দলটির তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা আইএসে ঝুঁকছে।

জামায়াতের বিরোধিতাকারী আইএসের নেতা আল-হানিফের কাছে দাবিক প্রশ্ন রাখে- সরকার তথাকথিত জামায়াতে ইসলামীর কয়েকজনকে ফাঁসি দেওয়ার পর তার দলের অনুসারীরা কী শিক্ষা নিয়েছে?

উত্তরে আল-হানিফ বলেন,“জামায়াতে ইসলামীর অনেক নেতায় আজ জেলে আছে ইরাক ও মিশরের নেতাদের মতো। আল্লাহ এই পৃথিবীতেই ধর্মচ্যুতদের শাস্তি দিয়ে থাকেন। জামায়াতে ইসলামীর তৃণমূল নেতা-কর্মীরা শিরক ছেড়ে বাংলার খিলাফতের সৈনিক হিসেবে যোগ দিচ্ছে। আলহামদুলিল্লাহ।”

বাংলাদেশে সাম্প্রতিক কয়েকটি হামলা নিজেদের বলে দাবি করে আল-হানিফ বলেন, ‘কাফের’, ‘দলচ্যুত’, ‘কাদিয়ানি’, ‘হিন্দুদের’ বিরুদ্ধে এসব অভিযানে চালানো হয়।

তিনি বলেন, বাংলাদেশের মুসলিমরা ইসলামকে ভালোবাসলেও ‘মুরতাদদের’ প্রভাবে তারা কুরআন-সুন্নাহ মেনে চলেন না।

বাংলাদেশে বিদেশিসহ শিয়া, আহমদিয়া সম্প্রদায়ের উপর হামলায় আইএসের দায় স্বীকারের বার্তা এলেও সরকারের বরাবরই তা উড়িয়ে দিয়ে আসছে।

সম্প্রতি বাংলাদেশে ৬ জন ধর্মনিরপেক্ষ ব্লগারকেও হত্যা করা হয়।

বাংলাদেশের রাজনৈতিক দল ক্ষমতাসীন আওয়ামী লীগকে ‘ভারতপন্থি’ এবং বিএনপিকে ‘পাকিস্তানপন্থি’ বলেও আখ্যায়িত করেন আইএস নেতা।

মধ্যপ্রাচ্যে আইএসের প্রশিক্ষণের সময় গুলিবিদ্ধ হয়ে আবু জান্দাল নামের ২৩ বছরের এক বাংলাদেশি যুবকের মৃত্যুর খবর দেওয়া হয়েছে দাবিক-এর এই সংখ্যায়।

আবু জান্দালের পরিচয়ে বলা হয়েছে, তার বাবা একজন সেনা কর্মকর্তা ছিলেন, যিনি ২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি বিডিআর বিদ্রোহে নিহত হন।

ইসলাম স্টেট (আইএস) ইউরোপে একাধিক হামলা চালালেও ভারতে তা পারেনি।  বৈশ্বিক অভিযানে বর্তমানে কোনঠাসা আছে সংগঠনটি।

আপনার মন্তব্য

আলোচিত