সিলেটটুডে ডেস্ক

২৭ জুলাই, ২০১৬ ২২:৪০

একাত্তরের যুদ্ধাপরাধী ১৯৫ পাক সেনার তথ্য সংগ্রহ করা হচ্ছে

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, পাকিস্তানের ১৯৫ বা ততোধিক যুদ্ধাপরাধী সেনা কর্মকর্তার তথ্য সংগ্রহ করার লক্ষ্যে তদন্তকারী কর্মকর্তাদের সমন্বয়ে একটি প্রাথমিক কমিটি গঠন করা হয়েছে।

আজ বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সাংসদ এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এসব তথ্য জানান।

সংসদে মন্ত্রী বলেন, “এই কমিটির মাধ্যমে যুদ্ধাপরাধী সেনা কর্মকর্তা সংক্রান্ত তথ্য-উপাত্ত সংগ্রহ অব্যাহত আছে। তথ্য পাওয়ার পরে যাচাই-বাছাই শেষে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।”

মুক্তিযুদ্ধে বিজয় অর্জনের পর বাংলাদেশ-ভারত-পাকিস্তানের মধ্যে ত্রিদেশীয় চুক্তির আওতায় যুদ্ধাপরাধের অভিযোগে আটক ১৯৫ সেনা সদস্যকে নিজ দেশে বিচারের মুখোমুখি করার শর্তে ফেরত নেয় পাকিস্তান। এরপর ৪৪ বছর পার হলেও তাদের বিচারের কাঠগড়ায় দাঁড় করায়নি দেশটি। সম্প্রতি বাংলাদেশে যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্তদের সাজা কার্যকরের পর পাকিস্তান উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দেওয়ায় এবং একাত্তরের গণহত্যার দায় অস্বীকার করায় সেই ১৯৫ জনের বিচারের দাবি নতুন করে আলোচনায় উঠে আসে।

আওয়ামী লীগের আরেক সাংসদ মনিরুল ইসলামের প্রশ্নের জবাবে তিনি জানান, দেশের কারাগারগুলোতে বিনা বিচারে কোনো বন্দি আটক নেই। দেশের ৬৮টি কারাগারে বর্তমানে ৬৭ হাজার ৫৮৩ জন বন্দি রয়েছে। এদের মধ্যে ৪৮ হাজার ৫৩৪ জন বিচারাধীন বন্দি এবং ১৯ হাজার ৪৯ জন সাজাপ্রাপ্ত বন্দি।

আপনার মন্তব্য

আলোচিত