সিলেটটুডে ডেস্ক

২৮ জুলাই, ২০১৬ ২২:৪৯

জঙ্গি আকিফুজ্জামান ছিল কুখ্যাত মোনায়েম পরিবারের সদস্য

কল্যাণপুর জঙ্গি আস্তানায় অপারেশন ‘স্ট্রম-২৬’ এ নিহত আকিফুজ্জামান খান তৎকালীন পূর্বপাকিস্তানের কুখ্যাত গভর্নর আব্দুল মোনায়েম খান পরিবারের সদস্য। নিহত এ জঙ্গি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলো।

পুলিশ আকিফুজ্জামানের ফিঙ্গার প্রিন্টের মাধ্যমে পরিচয় নিশ্চিত হয়। জাতীয় পরিচয়পত্রের আঙুলের ছাপের সঙ্গে নিহত জঙ্গিদের আঙুলের ছাপ মিলিয়ে এখন পর্যন্ত আট জঙ্গির পরিচয় সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে।

জানা গেছে, মোনায়েম খানের তিন ছেলের মধ্যে বড় ছেলে আখতারুজ্জামান বাচ্চু। বেশ কয়েক বছর আগে তিনি মিশরের কায়রোতে এক বিমান দুর্ঘটনায় নিহত হন। ‘পয়গাম’ নামে মোনায়েম খান যে পত্রিকা বের করেছিলেন তার ছেলে আখতারুজ্জামান ছিলেন ওই পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক।

মোনায়েম খানের আরেক ছেলে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরিক মুসলিম লীগের (বিএমএল) সভাপতি এইচ এম কামরুজ্জামান খান।

ছোট ছেলে সাইফুজ্জামান খান। রাজধানীর গুলশানের ১০ নম্বর সড়কের ২৫ নম্বরে তার বাসা। কয়েক বছর আগে তিনিও মারা গেছেন। কল্যাণপুর অভিযানে নিহত জঙ্গি আকিফুজ্জামান খান সাইফুজ্জামান খানের ছেলে।

পুলিশের দেওয়া তথ্য অনুযায়ী, আকিফুজ্জামান খানের বাবার নাম সাইফুজ্জামান খান এবং মায়ের নাম শাহানাজ নাহার। গুলশানের ১০ নম্বর রোডে তার বাসা। তার এনআইডি নম্বর ২৬১১০৬০০১০০৬ এবং জন্ম ১৯৯২ সালের ১১ সেপ্টেম্বর। তার জাতীয় পরিচয়পত্রের সনাক্তকারী ছিলেন মোনায়েম খানের ছেলে কামারুজ্জামান খান।

গত মঙ্গলবার রাজধানীর কল্যাণপুরে জাহাজবাড়ি নামে একটি বাড়িতে অভিযান চালায় সোয়াট, র‌্যাব, পুলিশ ও গোয়েন্দা পুলিশ (ডিবি)। অভিযানে ৯ জঙ্গি নিহত হয়। সেসময় ১ জঙ্গি গুলিবিদ্ধসহ ২ জনকে আটক করে পুলিশ।

উল্লেখ্য, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে বিজয়ের দ্বারপ্রান্তে এই কুখ্যাত গভর্নর মোনায়েম খানকে মুক্তিযোদ্ধারা হত্যা করে।

সূত্র : সোমা ইসলাম, চ্যানেল আই অনলাইন।

আপনার মন্তব্য

আলোচিত