সিলেটটুডে ডেস্ক

২৯ জুলাই, ২০১৬ ০১:১৪

১৫ আগস্টের ‘বিতর্কিত’ সেনা কর্মকর্তার নাতি জঙ্গি সেজাদ!

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারের হত্যার ঘটনায় পাকিস্তান প্রত্যাগত বিতর্কিত এক সেনা কর্মকর্তার নাতি কল্যাণপুরে নিহত জঙ্গি সেজাদ রউফ অর্ক। সেজাদের বাবা তৌহিদ রউফও ছিলেন সেনাবাহিনীর ঠিকাদার।

জঙ্গি সেজাদের দাদা আব্দুর রউফ ১৯৭৫ সালের  ১৫ আগস্ট  তৎকালীন প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থা ডিএফআই (বর্তমান ডিজিএফআই) প্রধান ছিলেন। ওই সময় কর্নেল জামিল আহমেদের (মরণোত্তর পদোন্নতি পাওয়া ব্রিগেডিয়ার জেনারেল)  কাছে তাঁর দায়িত্ব হস্তান্তরে কথা ছিল। কিন্তু তিনি সময়মত দায়িত্ব হস্তান্তর করেননি। অনেক ইতিহাসবিদের মতে কর্নেল জামিল দায়িত্বে থাকলে হয়ত বঙ্গবন্ধুর খুনিদের প্রতিরোধ সম্ভব হত।

পুলিশ জানায় মঙ্গলবার পুলিশের অভিযানে নিহত সেজাদ (২৪) যুক্তরাষ্ট্রের পাসপোর্টধারী বাংলাদেশি। তিনি ২০০৯ সালে বাংলাদেশে ফিরে এসে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন।

গুলশান ও শোলাকিয়ায় হামলায় ঘরছাড়া তরুণ-যুবকদের জড়িত থাকার তথ্য প্রকাশের পর র‌্যাব সারাদেশে নিখোঁজদের যে তালিকা করে, তাতে সেজাদের নামও ছিল।

সেজাদের বাবা ঢাকার বসুন্ধরা এলাকার বাসিন্দা তৌহিদ রউফ জানান, গত ফেব্রুয়ারিতে নিখোঁজ হন তার ছেলে। এরপর তিনি ভাটরা থানায় একটি সাধারণ ডায়েরি করেছিলেন।

গুলশানের হোলি আর্টিসেনে হামলাকারী নিবরাস ইসলামেরও ঘনিষ্ট বন্ধু ছিল সেজাদ। 


আপনার মন্তব্য

আলোচিত