সিলেটটুডে ডেস্ক

২৯ জুলাই, ২০১৬ ১২:১০

চলছে বন্দি স্থানান্তর, শেষ হতে পারে আজকের মধ্যেই

শুক্রবার সকাল ৬টা থেকে নাজিমুদ্দিন রোড থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগার স্থানান্তর শুরু হয়েছে। কারাগার যাচ্ছে নতুন ঠিকানা রাজধানীর অদূরে কেরানীগঞ্জের তেঘরিয়ায়।

শুক্রবার সকাল থেকে বন্দি স্থানান্তর উপলক্ষে সংশ্লিষ্ট এলাকা ও মহাসড়কে নিরাপত্তা জোরদার করা হয়েছে। পুলিশ-র‌্যাবের আড়াই হাজার সদস্য পুরান ঢাকার নাজিমুদ্দিন রোড থেকে কেরানীগঞ্জ পর্যন্ত মোতায়েন রয়েছেন। পুলিশের উচ্চ পর্যায়ের একটি দল এরই মধ্যে কারাগার পরিদর্শন করেছে।

শুক্রবার ও শনিবার এ দুই দিনে সাড়ে ছয় হাজারেরও বেশি কয়েদি ও হাজতিকে স্থানান্তর করার কথা থাকলেও আজকের (শুক্রবার) মধ্যেই সকল বন্দী স্থানান্তরের আশা করছেন আইজি প্রিজন।

শুক্রবার বেলা ১১টার দিকে এক প্রেসব্রিফিংয়ে এ আশার কথা জানান তিনি। তিনি মনে করছেন, আজ বিকাল সাড়ে ৬টার মধ্যেই বন্দী স্থানান্তর করা সম্ভব হবে। 

চলতি বছরের এপ্রিলের মধ্যে কেরানীগঞ্জে নবনির্মিত কেন্দ্রীয় কারাগারে বন্দি স্থানান্তরের কথা ছিল। এরই মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কেরানীগঞ্জে নতুন কারাগার উদ্বোধন করেছেন।

কারাগার সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, ইতিমধ্যেই দুর্ধর্ষ বন্দিদের কাশিমপুর হাইসিকিউরিটি কারাগারে স্থানান্তর করা হয়েছে। নারী বন্দিদের অন্য কারাগারে সরিয়ে নেওয়া হয়েছে। এখন যেসব বন্দিকে স্থানান্তর করা হচ্ছে তারা সবাই পুরুষ। কেরানীগঞ্জে এখন 'পুরুষ কারাগার-১' চালু হওয়ার কথা রয়েছে। এটির বন্দি ধারণক্ষমতা চার হাজার ৫৯০ জন। প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে শুরু হবে পুরুষ কারাগার-২-এর নির্মাণ।

২০০৩ সালে কেরানীগঞ্জে কেন্দ্রীয় কারাগার নির্মাণের চূড়ান্ত সিদ্ধান্ত হয়। ২০০৬ সালের ২৭ সেপ্টেম্বর একনেকে এ প্রকল্প অনুমোদনের সময় বাস্তবায়ন ব্যয় ধরা হয় ৩১৭ কোটি ৫৫ লাখ ৭৭ হাজার টাকা। পরের বছর কেরানীগঞ্জের তেঘরিয়া ইউনিয়নের বাঘৈর ও পশ্চিমদী মৌজায় ১৯৪ দশমিক ৪১ একর জমিতে মাটি ভরাটের মধ্য দিয়ে কারাগারের নির্মাণ প্রক্রিয়া শুরু হয়। ২০১০ সালের জুনে নির্মাণকাজ শেষ হওয়ার কথা ছিল। পরে কয়েক দফায় প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়। পাশাপাশি ব্যয় বাড়িয়ে ৪০৬ কোটি ৩৪ লাখ ৬০ হাজার টাকা করা হয়।

নাজিমুদ্দিন রোডের কারাগার এলাকা ঘিরে তৈরি হবে কারা জাদুঘর ও পার্ক। এরই মধ্যে কেন্দ্রীয় কারাগারে নির্মিত হয়েছে 'বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর' ও 'জাতীয় চার নেতার স্মৃতি জাদুঘর'।

আপনার মন্তব্য

আলোচিত