সিলেটটুডে ডেস্ক

২৮ মে, ২০১৭ ০১:১৫

নতুন স্থানে পুনঃস্থাপন হলো সেই ভাস্কর্য

দুই দিন আগে সুপ্রীম কোর্টের মূল ভবনের সামনে থেকে অপসারণ করা ভাস্কর্যটি নতুন স্থানে বসানো হয়েছে। শনিবার রাতে সুপ্রীম কোর্টেরই এনএক্স বিল্ডিংয়ের সামনে এই ভাস্কর্যটি পুণস্থাপনের কাজ শুরু হয়।


এই ভাস্কর্যের ভাস্কর মৃণাল হক জানিয়েছেন, সুপ্রিম কোর্টের বর্ধিত ভবন-এনেক্স ভবনের সামনে ভাস্কর্যটি পুনঃস্থাপন করা হয়। তিনি বলেন, সুপ্রিম কোর্ট কর্তৃপক্ষের কথায় শনিবার রাত ১০টার দিকে ভাস্কর্যটি পুনঃস্থাপনের কাজ শুরু করেন।

রোমান যুগের ন্যায়বিচারের প্রতীক ‘লেডি জাস্টিস’এর আদলে এই ভাস্কর্য সুপ্রিম কোর্টের মূল ভবনের প্রধান ফটকের বাইরে লিলি ফোয়ারার সামনে স্থাপন করা হয়েছিল গত বছরের ডিসেম্বরে।

এরপর হেফাজতে ইসলামসহ কয়েকটি ইসলামী সংগঠন ভাস্কর্যটির বিরোধিতায় নামে। গত ১১ এপ্রিল হেফাজতের আমির শাহ আহমদ শফী নেতৃত্বাধীন একদল ওলামার সঙ্গে গণভবনে এক বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাস্কর্যটি সরাতে পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দেন।

ভাস্কর্যটি সরানোর পক্ষে এর নান্দনিক ‘ত্রুটির’ পাশাপাশি জাতীয় ঈদগাহের কাছে অবস্থানের কথা বলেন প্রধানমন্ত্রী।

ভাস্কর্য অপসারণের দাবিতে প্রধানমন্ত্রী সায় দেওয়ার পর রোজা শুরুর আগে তা সরানোর দাবি জানিয়ে আসছিল হেফাজতসহ ইসলামী দলগুলো।

রোজা শুরুর তিন দিন আগে বৃহস্পতিবার মধ্যরাতে সুপ্রিম কোর্টের মূল ভবনের সামনে থেকে ভাস্কর্যটি অপসারণ করা হয়। সেটি নিয়ে রাখা হয়েছিল এনেক্স ভবনের পিছনে।

এনেক্স ভবনের সামনের ভাস্কর্যটি বসানো হতে পারে বলে বৃহস্পতিবার রাতে অপসারণের কাজ চলার মধ্যে জানিয়েছিলেন মৃণাল হক।

ভাস্কর্যটি অপসারণে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে সেটি আবার আগের জায়গায় পুনঃস্থাপনের দাবি জানিয়ে আসছিল বিভিন্ন রাজনৈতিক, ছাত্র ও সাংস্কৃতিক সংগঠন।

আপনার মন্তব্য

আলোচিত