সিলেটটুডে ডেস্ক

১৪ জুন, ২০১৭ ১৯:০৫

ব্যাংক আমানতে আবগারি শুল্ক: সাংবাদিকদের দোষারোপ অর্থমন্ত্রীর

ফাইল ছবি

ব্যাংক আমানতের ওপর বর্ধিত হারের আবগারি শুল্ক নিয়ে মাতামাতি বিষয়ে সাংবাদিকদের দোষারোপ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সাংবাদিকদের উদ্দেশে অর্থমন্ত্রী বলেন, ‘আপনারা (সাংবাদিকরা) এমন চিৎকার করতে শুরু করলেন যে মনে হলো যেন নতুন একটা জিনিস হয়েছে। মোটেই এটা নতুন কিছু নয়।’

তিনি বলেন, ‘ব্যাংক আমানতের ওপর আবগারি শুল্ক আগেও ছিল, এবার সামান্য বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। এতেই হৈচৈ শুরু হয়ে গেছে। তবে সংসদ চাইলে এটা কমাতে পারে।’

বুধবার (১৪ জুন) বিকেলে সচিবালয়ে সরকারি ক্রয় কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এসব কথা বলেন অর্থমন্ত্রী।

দুপুর ১২টায় মন্ত্রিপরিষদের সম্মেলন কক্ষে ক্রয় কমিটির বৈঠক শুরু হয়। বৈঠক শেষে বের হওয়ার পথে সাংবাদিকরা আবগারি শুল্কের বিষয়টি অর্থমন্ত্রীর সামনে তুলে ধরেন।

আবগারি শুল্ক কমানো হবে কি না জানতে চাইলে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘আমি আবগারি শুল্ক বাড়ানোর প্রস্তাব সংসদে পেশ করেছি। আলোচনা শেষে সংসদ যেটা ইচ্ছে করতে পারে। তবে আবগারি শুল্ক আগেও ছিল’, যোগ করেন অর্থমন্ত্রী।

অর্থ প্রতিমন্ত্রী কিছুদিন আগে একটি সেমিনারে আবগারি শুল্ক কমানোর কথা বলেছেন, সে বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে অর্থমন্ত্রী বলেন, ‘হি ইজ নট রেসপনসিবল পারসন অ্যাবাউট দিজ ম্যাটার।’

বৈঠকে স্থানীয় সরকারমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলামসহ ক্রয় কমিটির সদস্য ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ১ জুন ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আবগারি শুল্কের পরিধি বৃদ্ধিজনিত প্রস্তাব করেন। এত দিন বছরের যে কোনো সময় ব্যাংক হিসাবে ২০ হাজার টাকা পর্যন্ত থাকলে আবগারি শুল্ক আরোপ করা হতো না। এখন ১ লাখ টাকার ক্ষেত্রে তা প্রযোজ্য হবে।

ব্যাংক হিসাবে এক লাখ টাকা থেকে ১০ লাখ টাকা পর্যন্ত থাকলে আবগারি শুল্ক (এক্সাইজ ডিউটি) দিতে হবে ৮০০ টাকা, যা বর্তমানে রয়েছে ৫০০ টাকা। আর ১০ লাখের ওপর থেকে এক কোটি টাকায় বর্তমানে দেড় হাজার টাকা আবগারি শুল্ক দিতে হয়। এখন তা বাড়িয়ে আড়াই হাজার টাকা করা হয়েছে। এক কোটির ওপর থেকে পাঁচ কোটি রাখার ক্ষেত্রে বর্তমানে আবগারি শুল্ক দিতে হয় বছরে সাড়ে সাত হাজার টাকা। শুল্কহার বাড়ানোয় দিতে হবে ১২ হাজার টাকা। আর পাঁচ কোটি টাকার ওপরে থাকলে এক বছরে আবগারি শুল্ক ১৫ হাজার টাকার পরিবর্তে ২৫ হাজার টাকা দিতে হবে। বছরে একবার এই হার কাটা হবে।

আপনার মন্তব্য

আলোচিত