সিলেটটুডে ডেস্ক

২৫ জুন, ২০১৭ ১১:৩৬

সৌদির সঙ্গে মিল রেখে মৌলভীবাজারসহ কয়েক জেলায় ঈদ

প্রতি বছরের মতো মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে এবারও ঈদুল ফিতর উদযাপন করছেন মৌলভীবাজারসহ দেশের বিভিন্ন এলাকার মানুষ।

রোববার (২৫ জুন) মৌলভীবাজার সহ দেশের কয়েকটি জেলার বেশ কয়েকটি গ্রামে বিভিন্ন পীরের অনুসারীরা ঈদ উদযাপন করছেন।

মৌলভীবাজার: ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন ১০টি গ্রামের দেড় শতাধিক মানুষ। শহরের সার্কিট হাউস এলাকার আহমেদ শাবিস্তা বাসার ছাদে রোববার সকাল সোয়া ৭টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন এলাকার নারী ও পুরুষ নামাজ আদায় করেন।

গত ৯ বছর ধরে উজাণ্ডি পীর সাহেবের অনুসারীরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদের নামাজ আদায় করে আসছেন।

এছাড়াও সৌদি আরবের সঙ্গে মিল রেখে চাঁদপুরের মতলব উত্তর, ফরিদগঞ্জ, হাজীগঞ্জ, কচুয়া উপজেলার প্রায় ৪০ গ্রামে উৎসবমুখর পরিবেশে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। চাঁদপুরের সাদ্রা দরবার শরীফের অনুসারীরা গত ৮৮ বছরধরে একদিন আগেই ঈদ পালন করে আসছে। এছাড়াও চাঁদপুরের পার্শ্ববর্তী নোয়াখালী, লক্ষ্মীপুর, ভোলা ,মাদারীপুর, শরীয়তপুর ও চট্টগ্রাম জেলার কয়েকটি স্থানে ঈদ উদযাপন করেন।

চাঁদপুর: ফরিদগঞ্জ উপজেলার ১২টি গ্রামের ১১টি স্থানে ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রত্যেকটি স্থানেই পুলিশ সদস্যরা টহল দিচ্ছে।

রোববার সকাল ১০টায় ফরিদগঞ্জের বদরপুর এলাকায় ঈদ জামাতে ইমামতি করেন মাওলানা আবদুল হানিফ।

চাঁদপুর জেলার যেসব গ্রামে একদিন আগে ঈদ উদযাপিত হচ্ছে- হাজীগঞ্জ উপজেলার বলাখাল, শ্রীপুর, মনিহার, বরকুল, অলীপুর, বেলচোঁ, রাজারগাঁও, জাকনি, কালচোঁ, মেনাপুর, ফরিদগঞ্জ উপজেলার শাচনমেঘ, খিলা, উভারামপুর, পাইকপাড়া, বিঘা, উটতলী, বালিথুবা, শোল্লা, রূপসা, গোয়ালভাওর, কড়ইতলী, নয়ারহাট, মতলবের মহনপুর, এখলাসপুর, দশানী, নায়েরগাঁও, বেলতলীসহ বেশ কয়েকটি গ্রাম।

চট্টগ্রাম: চট্টগ্রামের সাত উপজেলার ৫০টি গ্রামে আজ রোববার উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর। সাত উপজেলার ৫০ গ্রামের পাঁচ হাজার পরিবারের দুই লক্ষাধিক লোক দেশের প্রচলিত নিয়মের একদিন আগে ঈদ পালন করছেন।

দুই শতাধিক বছর আগে থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্য ও ইউরোপের বিভিন্ন দেশের সঙ্গে তাল মিলিয়ে এসব পরিবার বাংলাদেশে এক-দু'দিন আগে রোজা ও ঈদ পালন করে আসছে।

সাতকানিয়ার মির্জাখীল দরবারশরীফের অনুসারীরা তাদের তৎকালীন গদিনশিন পীরের নির্দেশ অনুসারে দীর্ঘদিন ধরে এ নিয়ম পালন করে চলেছেন।

লক্ষ্মীপুর: জেলার ১০টি গ্রামে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। জেলার রামগঞ্জ উপজেলার নোয়াগাঁও, জয়পুরা, বিঘা, বারোঘরিয়া, হোটাটিয়া, শারশোই, কাঞ্চনপুর ও রায়পুর উপজেলার কলাকোপা গ্রামসহ ১০টি গ্রামের সহস্রাধিক মানুষ আজ ঈদুল ফিতর উদযাপন করছেন।

মাদারীপুর:  মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে মাদারীপুর সদর উপজেলার পাঁচ খোলা ইউনিয়নের চরকালিকাপুর, মহিষেরচর, পূর্ব পাঁচখোলা, জাজিরা,বাহেরচর, কাতলা, তাল্লুক, কুনিয়া ইউনিয়নের দৌলতপুর, কালকিনি উপজেলার সাহেবরামপুর ইউনিয়নের আন্ডারচর, কয়ারিয়াসহ অর্ধ শতাধিক গ্রামের প্রায় ৪০ হাজার লোক আজ রোববার ঈদুল ফিতর উদযাপন করছেন।

ভোলা: ভোলায় একদিন আগেই জেলার তিন উপজেলার ৭ গ্রামে ঈদ পালিত হচ্ছে। বোরহানউদ্দিন উপজেলার মনিরাম. তজুমদ্দিন উপজেলার  ডাইরীতে সকালে সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়।

সকালে বৃষ্টির জন্য এ উৎসবে কিছুটা ব্যঘাত ঘটে। সুরস্বরী মতালম্বী প্রায়  ২ হাজার পরিবার দীর্ঘদিন ধরে সৌদি আরবের সঙ্গে মিল রেখে এ উৎসব করে আসছে।

এদিকে রোববার চাঁদ দেখা গেলে বাংলাদেশের বেশিরভাগ মুসলমান ঈদ উদযাপন করবেন সোমবার। তবে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে একদিন আগে চাঁদ দেখা যাওয়ায় রোববার ঈদ উদযাপিত হচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত