সিলেটটুডে ডেস্ক

২৭ আগস্ট, ২০১৭ ০০:২২

দুইদিন বিশেষ হজ ফ্লাইটের অনুমতি পেয়েছে বিমান

রোববার ও সোমবার সৌদি আরবে বিশেষ কয়েকটি হজ ফ্লাইট পরিচালনার অনুমতি পেয়েছে বাংলাদেশ এয়ারলাইন্স। বাংলাদেশ বিমানের অনুরোধে সৌদি কর্তৃপক্ষ এ অনুমোদন দেয়। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ বিষয়টি নিশ্চিত করেছেন।

ফ্লাইট শিডিউল অনুযায়ী আরো ১৭ হাজার ১৫১ জন যাত্রী সৌদি আরব যেতে পারবেন। কিন্তু আরো প্রায় ৩ হাজার হজযাত্রী হজে যেতে পারবেন কিনা তা নিয়ে রয়েছে অনিশ্চয়তা। শুক্রবার পর্যন্ত ১ লাখ ৯ হাজার ৯৬ জন হজযাত্রী সৌদি আরব গিয়ে পৌঁছেছেন। যদিও এবছর হজে যাওয়ার কথা ১ লাখ ২৬ হাজার ২৪৭ জনের। এদিকে এজেন্সিগুলো সময়মতো পাসপোর্ট জমা না দেয়ায় আগেই বাদ পড়েছেন ৯৫১ জন হজযাত্রী।

শনিবার সকাল ১০টা পর্যন্ত ১৭৬টি ফ্লাইট পরিচালনা করা হয়েছে। চলতি বছর নানা জটিলতায় প্রথমদিকে ৩০টিরও বেশি ফ্লাইট বাতিল হয়। ফলে শেষ মুহূর্তে এসে হজযাত্রীদের চাপ অস্বাভাবিকভাবে বেড়ে যায়।

সকালে হজ পরিচালকের কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ধর্ম মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুন বলেন, যেসব এজেন্সির বিরুদ্ধে অভিযোগ এসেছে, তাদের বিরুদ্ধে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। তারা যদি দুই দিনের মধ্যে হজযাত্রী পাঠানোর ব্যবস্থা না নেয়, তাহলে জিডি থেকে মামলা করা হবে।

এদিকে দুপুরে পুরো টাকা দিয়েও হজে যেতে না পারার অনিশ্চয়তায় আশকোনায় হজ ক্যাম্পে বিক্ষোভ করেছেন হজযাত্রীরা। তারা জানান, মদিনা এয়ার ইন্টারন্যাশনাল অ্যাভিয়েশন, আল বালাক, সানজিদ ট্রাভেল, ইকো ট্রাভেলসহ কয়েকটি এজেন্সি যাত্রীর কাছ থেকে টাকা নিয়েও টিকিট দেয়নি। ফলে অনেক হজযাত্রী হজে যেতে না পারার অনিশ্চয়তায় মুষড়ে পড়েছেন।

এছাড়া এজেন্সিগুলোর প্রতি আলাদা নির্দেশনা দিয়েছে আশকোনাস্থ হজ অফিস। বিভিন্ন এজেন্সি মালিকের কাছে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, এজেন্সির ভিসাপ্রাপ্ত সব হজযাত্রীকে টিকিট নিশ্চিত করে জরুরি ভিত্তিতে সৌদি আরব পাঠানোর জন্য নির্দেশ দেয়া হয়। ভিসাপ্রাপ্ত কোনো হজযাত্রীকে সৌদি আরবে না পাঠালে ওই এজেন্সির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এক্ষেত্রে এজেন্সির লাইসেন্স বাতিল, জামানত বাজেয়াপ্তসহ আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

আপনার মন্তব্য

আলোচিত