সিলেটটুডে ডেস্ক

২০ মার্চ, ২০১৮ ০০:২৫

পাইলট আবিদের স্ত্রীর অবস্থা সংকটাপন্ন, আজ ব্রিফিং

লাইফ সাপোর্টে থাকা নেপালে বিমান দুর্ঘটনায় নিহত ক্যাপ্টেন আবিদ সুলতানের স্ত্রী আফসানার বিষয়ে আজ মঙ্গলবার সকাল ১১টায় ব্রিফিং করবেন চিকিৎসকরা। কর্তব্যরত চিকিৎসক রাফি সোমবার (১৯ মার্চ) এই কথা জানান।

তিনি বলেন, ‘তার অবস্থা আগের মতো। তিনি সংকটাপন্ন। মঙ্গলবার সকাল ১১টায় সিনিয়র চিকিৎসকরা তার চিকিৎসার বিষয়ে ব্রিফিং করবেন।’

রাজধানীর নিউরোসায়েন্স হাসপাতালের আইসিইউতে আফসানা চিকিৎসাধীন। চিকিৎসকরা বলছেন, ‘তার বাঁচার সম্ভাবনা মাত্র দুই শতাংশ।’

নাম প্রকাশ না করার শর্তে আগারগাঁওয়ের ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স অ্যান্ড হাসপাতালের একজন দায়িত্বশীল কর্মকর্তা  বলেন, ‘আফসানা খানমের শারীরিক অবস্থা খুবই জটিল। এ ধরনের রোগীদের ক্ষেত্রে ব্রেন অকেজো, কিডনি বিকল ও প্রস্রাব বন্ধসহ শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ অচল হয়ে পড়ে। তাকে সুস্থ করে তুলতে চেষ্টার কমতি নেই আমাদের।’

“এ ধরনের রোগীদের ক্ষেত্রে ‘মিরাকল’ না হলে বাঁচিয়ে রাখা বেশির ভাগ ক্ষেত্রেই অসম্ভব, এটাই চরম সত্য ও বাস্তব কথা”- যোগ করেন তিনি।

তিনি আরও বলেন, জীবনরক্ষাকারী ভেন্টিলেটর মেশিনের সাহায্যে কৃত্রিম উপায়ে অক্সিজেন দিয়ে তার শ্বাস-প্রশ্বাস (হার্ট) চালু রাখার সর্বোচ্চ চেষ্টা চালানো হচ্ছে। তবে এ ধরনের জটিল রোগীদের কৃত্রিম উপায়ে যতটুকু অক্সিজেন টানার কথা (শতকরা ৯০ ভাগ) সে কাঙ্ক্ষিত মাত্রার অক্সিজেনও টানতে পারছেন না তিনি। অক্সিজেনের মাত্রা ৯০ ভাগের কমে উঠা-নামা করছে। তার চোখের মণি বড় হয়ে আছে। তার মস্তিষ্ক সঠিকভাবে কাজ না করায় শেষ পর্যন্ত তাকে বাঁচিয়ে রাখা আদৌ সম্ভব হবে কি-না, তা নিয়ে সংশয় রয়েছে।

প্রসঙ্গত, গতকাল রোববার রাজধানীর উত্তরার বাসায় স্ট্রোক করেন পাইলট আবিদ সুলতানের স্ত্রী আফসানা খানম। পরিবারের সদস্যরা তাকে আগারগাঁওয়ের নিউরো সায়েন্স হাসপাতালে ভর্তি করেন। তার মস্তিষ্কে রক্তক্ষরণ হওয়ায় অস্ত্রোপচারের পর নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়।

এদিকে, নিহত পাইলট ক্যাপ্টেন আবিদ সুলতানের দাফন সম্পন্ন হয়েছে। বনানীর সামরিক কবরস্থানে রাত সাড়ে ৮টার দিকে তাকে চিরনিদ্রায় শায়িত করা হয়।

আর্মি স্টেডিয়ামে জানাজা শেষে সোমবার সন্ধ্যা সাড়ে ৭টায় তার মরদেহ বনানীর সামরিক কবরস্থানে আনা হয়। এ সময় ক্যাপ্টেন আবিদের সন্তান তামজিদ সুলতান মাহি (১৪) ও অন্য স্বজনেরা উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত