সিলেটটুডে ডেস্ক

০১ জুন, ২০১৮ ২৩:০৭

সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে প্রচেষ্টার ঈদ সামগ্রী

সুবিধাবঞ্চিত পথশিশুদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ করেছে স্বেচ্ছাসেবী সংগঠন প্রচেষ্টা ফাউন্ডেশন।

শুক্রবার (১ জুন) সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে প্রায় দুইশ সুবিধাবঞ্চিত পথশিশুদের মধ্যে ঈদের উপহার হিসেবে নতুন জামা, শেমাই, চিনি ও মেহেদি তুলে দেয়া হয়েছে।

সংগঠনটির পক্ষে বেগুনবাড়িতে গড়ে তোলা প্রচেষ্টা স্কুলের দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী লাকী। তার বাবা আলাউদ্দিন সাবান ফ্যাক্টরিতে কাজ করেন। আর মা গার্মেন্টসে। লাকি জানায়, গেল জানুয়ারিতে সে প্রচেষ্টায় ভর্তি হয়েছে। ঈদ সামগ্রী হাতে পাওয়ার পর শিশুটি জানায়, 'জামাকাপড় নিয়ে চানরাতে দেশে যামু।' বিভিন্ন সময়ে স্কুলে দেয়া খাবার ও নানা উপহার পেয়ে সে খুব খুশিও।

ওই স্কুলটিতে দ্বিতীয় শ্রেণির ছাত্র রামিম। তার মা বাসা বাড়িতে গৃহকর্মীর কাজ করেন। সে জানায়, 'স্যারেরা অনেক কিছু দেয়। ভাত দেয়। আরও অনেক কিছু।' জানালো সে তিন বছর ধরে প্রচেষ্টায় পড়ছে। ঈদের উপহার পেয়ে ও ভালো মানের ইফতার করতে পেরে সে খুব আনন্দিত।

তিন বছর ধরে তানিয়াও পড়ছে প্রচেষ্টায়। তৃতীয় শ্রেণির এই শিক্ষার্থী জানায়, এবারের ঈদে সে জামা কাপড় সেমাই, চিনি ও মেহেদি পেয়েছে।

ঈদ ফেস্টিভাল নামের এই অনুষ্ঠানটিতে শুধু ঈদ সামগ্রী বিতরণই নয়, সুবিধাবঞ্চিত এসব শিশুর সাথে ইফতার করেছেন সংগঠনের সদস্য ও আমন্ত্রিত অতিথিরা। আর অনেকটা নেচে গেয়ে শিশুরা মাতিয়ে রাখে আমন্ত্রিত অতিথিদের।

অতিথি হিসেবে এসময় উপস্থিত ছিলেন অভিনেতা অনন্ত জলিল, বর্ষা, সহকারী পুলিশ কমিশনার ইফতেখায়রুল ইসলামসহ আরও অনেকে। এসময় অনন্ত বলেন, সুবিধাবঞ্চিত এসব শিশুর পাশে সবার দাঁড়ানো উচিত। তারুণ্য নির্ভর সংগঠনভিত্তিক এসব কাজ খুবই ইতিবাচক।

প্রচেষ্টা ফাউন্ডেশনের সহ উদ্যোক্তা পাভেল বাবু বলেন, 'টানা ছয় বছর ধরে আমরা এই আয়োজন করে আসছি। আমাদের সদস্য ও বিত্তবানদের সহায়তায় এটি হয়ে আসছে। সমাজের অবহেলিত বাচ্চাগুলোর জন্য যাতে কিছু করতে পারি সেজন্যই আমাদের এই উদ্যোগ। এসব শিশুরাও অনেক বড় স্বপ্ন দেখে। সুবিধাবঞ্চিত শিশুদের স্বপ্ন বাস্তবায়নই আমাদের লক্ষ্য।'

আপনার মন্তব্য

আলোচিত