সিলেটটুডে ডেস্ক

১৭ নভেম্বর, ২০১৮ ১২:৩৪

পক্ষপাতের অভিযোগ উঠলে শাস্তিমূলক ব্যবস্থা: ইসি

নির্বাচন চলাকালে নিরপেক্ষতা নিয়ে কোনো ধরনের প্রশ্ন উঠলে নির্বাচন কমিশন আইনানুগ ব্যবস্থা নেবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার শাহাদাত হোসেন।

তিনি  বলেছেন, কোনো প্রশ্নবিদ্ধ নির্বাচন চায় না ইসি। এই নির্বাচন ও সকল নির্বাচনের জন্য নিরপেক্ষতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা চাই, আপনারা প্রত্যেকে দল-মত নির্বিশেষে আপনারা আপনাদের নিরপেক্ষতা বজায় রাখবেন। নিরপেক্ষতার ব্যাপারে কোনো ছাড় দেয়া হবে না। আপনাদের  কারও বিরুদ্ধে যদি কোনো রকমের পক্ষপাতিত্বের অভিযোগ পাওয়া যায়, সেটা তদন্তের মাধ্যমে প্রমাণিত হলে তার বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

শনিবার (১৭ নভেম্বর) সকালে ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন প্রশিক্ষণ ভবনে একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে প্রশিক্ষকদের প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

কমিশনার শাহাদাত বলেন, যেহেতু এবারের নির্বাচন একটি অংশগ্রহণমূলক নির্বাচন, তাই নির্বাচনটি প্রতিদ্বন্দ্বিতামূলক হবে। এই অংশগ্রহণমূলক নির্বাচন সুষ্ঠুভাবে করার জন্য, প্রত্যেক প্রার্থী যেন সমান সুযোগ পায়, সেটি আপনাদের নিশ্চিত করতে হবে। যার যার অবস্থান থেকে আমাদের ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে। এ নির্বাচন যাতে গ্রহণযোগ্য হয়, সে ব্যাপারে সবাইকে সচেষ্ট থাকতে হবে।

প্রসঙ্গত, আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণের দিন ঠিক করা হয়েছে। কিন্তু নির্বাচন উপলক্ষে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরিতে ইসির ভূমিকা নিয়ে একাধিক বার প্রশ্ন তুলেছে বিএনপি নেতৃত্বাধীন বিরোধী পক্ষ। তার জবাবে নির্বাচন কমিশনের পক্ষ থেকেও নানা বক্তব্য দেওয়া হচ্ছে।

গতকাল শুক্রবার অপর নির্বাচন কমিশনার এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে বলেন, পৃথিবীর কোথাও শতভাগ সুষ্ঠু নির্বাচন হয় না। তবে আমরা একটি গ্রহণযোগ্য নির্বাচন করতে চাই, যা নিয়ে কারও প্রশ্ন থাকবে না।

অন্যদিকে, ময়মনসিংহে এক অনুষ্ঠানে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, নির্বাচনে সেনা মোতায়েন হবে, তবে সব কেন্দ্রে সেনা মোতায়েন করা সম্ভব নয়।

আপনার মন্তব্য

আলোচিত