সিলেটটুডে ডেস্ক

১৭ নভেম্বর, ২০১৮ ১৯:১৭

শাহজালালে এবার ৮৭০ কেজি ‘খাথ’ জব্দ

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এবার ৮৭০ কেজি নিউ সাইকোঅ্যাকটিভ সাবসটেন্সেস (এনপিএস) বা 'খাথ' জব্দ করা হয়েছে।

শনিবার (১৭ নভেম্বর) জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) সহায়তায় ফরেন পোস্ট অফিস থেকে এগুলো জব্দ করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। ঢাকা ও চট্টগ্রামের আট ব্যক্তি-প্রতিষ্ঠানের নামে খাথের এই চালান এসেছে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক (গোয়েন্দা) নজরুল ইসলাম শিকদার সাংবাদিকদের বলেন, নতুন এই মাদক আমদানিতে জড়িতদের আইনের আওতায় আনতে কাজ শুরু হয়েছে। অভিযান চালানো হচ্ছে প্রাপকদের ঠিকানায়।

সংশ্লিষ্টরা জানান, গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার রাত সাড়ে ৮টায় ভারত থেকে আসা এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইট থেকে সন্দেহজনক ৪৯টি কার্টুন জব্দ করে পর্যবেক্ষণে রাখা হয়। এরপর শনিবার দুপর ১২টায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরসহ বিমানবন্দরে কর্মরত বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের উপস্থিতিতে কার্টুনগুলো খোলা হয়। এ সময় কার্টুনের ভেতরে 'গ্রীন টি'র মতো দেখতে কিছু বস্তু জব্দ করা হয়। এগুলো মূলত ইথিওপিয়ান গাঁজা বা খাথ। ইথিওপিয়ার আদ্দিসআবাবা থেকে তেসফায়ে আসিফা নামে একটি প্রতিষ্ঠান চালানটি পাঠিয়েছে। এর প্রাপকদের মধ্যে রয়েছেন চট্টগ্রামের আনোয়ার সিদ্দিক, মোয়াজ্জেম হোসেন, ঢাকার যাত্রাবাড়ীর মোহাম্মদ মামুন, খিলক্ষেত নামাপাড়ার জিএমজে এন্টারপ্রাইজ ও তুরাগের এশা এন্টারপ্রাইজ।

সাম্প্রতিক সময়ে এটি শাহজালাল বিমানবন্দরে জব্দ করা খাথের সপ্তম চালান। এ নিয়ে প্রায় চার হাজার ৮০০ কেজি খাথ জব্দ করল মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। এছাড়া পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) আরও এক হাজার ৬০০ কেজির মতো খাথ জব্দ করেছে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর সূত্র জানায়, খাথ পানির সঙ্গে মিশিয়ে এর নির্যাস চায়ের মতো সেবন করা হয়। এর ফলে মানবদেহে এক ধরনের উত্তেজনা সৃষ্টি হয়। এর প্রতিক্রিয়া অনেকটা ইয়াবার মতো। বাংলাদেশের প্রেক্ষাপটে এটি নতুন ধরনের মাদক। এই চালানটি আফ্রিকা থেকে ভারত হয়ে বাংলাদেশে প্রবেশ করেছে।

আপনার মন্তব্য

আলোচিত