নিজস্ব প্রতিবেদক

০৩ অক্টোবর, ২০১৯ ১৬:৫৫

পৌনে ৬ লাখ টাকাসহ হ্যাকার গ্রেপ্তার

ছবি: সিটিটিসি

পৌনে ছয় লাখ টাকাসহ অনলাইনে প্রতারণার দায়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাইবার সিকিউরিটি এন্ড ক্রাইম বিভাগের (সিটিটিসি) সোশ্যাল মিডিয়া মনিটরিং টিম এক হ্যাকারকে গ্রেপ্তার করেছে।

সিটিটিসি বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের ভেরিফায়েড পেজে জানায়, বুধবার (২ অক্টোবর) পুলিশ সুপার মিশুক চাকমার তত্ত্বাবধানে মো. কাউছার আহমেদ ওরফে কাউসিন ওরফে জিসান ওরফে সোলেমান খান ওরফে আলিফ ওরফে মুকুল দাস ওরফে কামরুল ইসলাম ওরফে সায়ের মোহাম্মদ ওরফে মোসলেম খাঁনকে (২০) ২টি মোবাইল ফোন, নগদ ৫ লক্ষ টাকা এবং মোবাইল ব্যাংকিং এ ৭৭,৭৮৬.৩৭ টাকা সহ মোট ৫,৭৭,৭৮৬.৩৭ টাকা সহ কোডবাড়ি, কুমিল্লা থেকে গ্রেপ্তার করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গ্রেপ্তার আসামি ফেসবুক আইডি ফিশিং লিংকের মাধ্যমে হ্যাক করতেন। হ্যাককৃত আইডির টাইমলাইনে ও ইনবক্সে অশ্লীল ছবি/ভিডিও,অশ্লীল কথাবার্তা লিখে পোস্ট করে মান-সম্মানহানির ভয় দেখিয়ে আইডি ফেরত দেয়ার শর্তে হ্যাকার বিভিন্ন অংকের টাকা দাবি করত। বেশ কিছু সংখ্যক ক্ষতিগ্রস্তরা ইতোমধ্যে হ্যাকারকে বিকাশের মাধ্যমে টাকা প্রেরণ করতে বাধ্য হয়। মোবাইল ব্যাংকিং, হোয়াটসঅ্যাপ, ফেসবুক, স্ক্রিল এবং জিমেইল কোম্পানি এবং প্রযুক্তির সাহায্যে হ্যাকারকে সনাক্ত করে আটক করা হয়।

গ্রেপ্তার কালে আসামীর ব্যবহৃত স্মার্টফোনে এই মামলার বাদীর ফেসবুক আইডি সহ দুই শতাধিক আইডি পাওয়া যায়।

প্রাথমিকভাবে প্রেরিত আসামিকে (হ্যাকার) জিজ্ঞাসাবাদে জানা যায় যে, সে ফিসিং লিংকের মাধ্যমে ফেসবুক আইডি হ্যাক করে এবং কৌশলে ক্ষতিগ্রস্তদেরকে আইডি ফেরত দেয়ার কথা বলে কিছু বিকাশ পার্সোনাল/এজেন্ট অ্যাকাউন্ট ব্যবহারকারীদের নিকট টাকা প্রেরণ করার কথা বলতো।

মোহাম্মদপুর থানার দায়ের ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় তাকে দশ দিনের পুলিশ রিমান্ড চেয়ে আদালতে প্রেরণ করা হয়েছে বলে জানিয়েছে সিটিটিসি।

আপনার মন্তব্য

আলোচিত