সিলেটটুডে ডেস্ক

১৯ জানুয়ারি, ২০২০ ১৬:০৮

ই-পাসপোর্ট বিতরণ শুরু বুধবার

বহুল আকাঙ্ক্ষিত ইলেকট্রনিক পাসপোর্ট (ই-পাসপোর্ট) পেতে যাচ্ছেন দেশের নাগরিকরা। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে আগামী বুধবার এ পাসপোর্ট বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে বিষয়টি জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

তিনি জানান, প্রাথমিকভাবে রাজধানীর আগারগাঁও, উত্তরা ও যাত্রাবাড়ী পাসপোর্ট কার্যালয় থেকে ই-পাসপোর্ট সংগ্রহ করা যাবে। পর্যায়ক্রমে সারাদেশের সব কার্যালয়ে এ পাসপোর্ট পাওয়া যাবে।

সব শ্রেণি-পেশার নাগরিক এ পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী সবার আগে ই-পাসপোর্ট পাবেন।
 
আসাদুজ্জামান খাঁন কামাল জানান, ২০২০ সালের মধ্যে সারাদেশে ই-পাসপোর্ট কার্যক্রম চালুর ইচ্ছা আছে সরকারের। প্রবাসীরাও পর্যায়ক্রমে এই পাসপোর্ট পাবেন। তবে ই-পাসপোর্টের পাশাপাশি মেশিন রিডেবল পাসপোর্ট বা এমআরপিও চালু থাকবে।

কেমন হবে ই-পাসপোর্ট

পাঁচ ও ১০ বছর মেয়াদী ই-পাসপোর্ট হবে ৪৮ ও ৬৪ পৃষ্ঠার। পাঁচ বছর মেয়াদী ৪৮ পৃষ্ঠার সাধারণ পাসপোর্টের ফি সাড়ে তিন হাজার টাকা। এটি দেওয়া হবে ১৫ দিনের মধ্যে। এ পাসপোর্ট সাত দিনের মধ্যে পেতে লাগবে সাড়ে পাঁচ হাজার টাকা। আর দুই দিনে পেতে লাগবে সাড়ে সাত হাজার টাকা।

৪৮ পৃষ্ঠার ১০ বছর মেয়াদী সাধারণ ই-পাসপোর্টের জন্য লাগবে পাঁচ হাজার টাকা। আর জরুরি ও অতি জরুরির জন্য লাগবে যথাক্রমে সাত হাজার ও ৯ হাজার টাকা।

৬৪ পৃষ্ঠার পাঁচ বছর মেয়াদী সাধারণ ই-পাসপোর্টের জন্য দরকার সাড়ে পাঁচ হাজার টাকা। এ ছাড়া জরুরি ও অতি জরুরির জন্য লাগবে সাড়ে সাত হাজার ও সাড়ে ১০ হাজার টাকা।

একই সংখ্যক পৃষ্ঠার ১০ বছর মেয়াদী সাধারণ, জরুরি ও অতি জরুরি ই-পাসপোর্ট করতে লাগবে যথাক্রমে সাত হাজার, নয় হাজার ও ১২ হাজার টাকা।

আবেদন

ই-পাসপোর্ট পেতে অনলাইনে আবেদন করা যাবে। এ ছাড়া পিডিএফ ফরম্যাট ডাউনলোড করে পূরণ করা যাবে। এতে কোনো ছবির প্রয়োজন হবে না। এ ছাড়া কাগজপত্রও সত্যায়ন করতে হবে না।

আপনার মন্তব্য

আলোচিত