সিলেটটুডে ডেস্ক

১৭ আগস্ট, ২০২০ ২১:৩০

ওয়ার্কার্স পার্টি সিলেট জেলা কমিটির উদ্যোগে ‘সন্ত্রাস বিরোধী দিবস’ পালিত

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি সিলেট জেলা কমিটির উদ্যোগে "সন্ত্রাস বিরোধী দিবস" পালন উপলক্ষে এক প্রতিবাদী মানববন্ধন অনুষ্ঠিত হয়।

সোমবার (১৭ আগস্ট) বিকাল ৫টায় নগরীর কোর্ট পয়েন্টে কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে এই মানব্বন্ধন অনুষ্ঠিত হয়।

১৯৯২ সালের আজকের এই দিনে তৎকালীন বিএনপি জামাতজোট সরকারের শাসনামলে এদেশের শ্রমজীবী মেহনতি জনতার অধিকার আদায়ের বলিষ্ঠ কণ্ঠস্বর, পার্টির বর্তমান সভাপতি কমরেড রাশেদ খান মেনন এমপিকে হত্যার উদ্দেশে তার উপর গুলি করে ও অতর্কিতে হামলা চালায়। উক্ত হত্যা প্রচেষ্টার ষড়যন্ত্রকারী সন্ত্রাসীদের বিচারের দাবীতে এবং সন্ত্রাস ও বিচার বহির্ভূত হত্যাকাণ্ড বন্ধের জন্য বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি সিলেট জেলা কমিটি আয়োজিত প্রতিবাদী মানববন্ধন সঞ্চালনা করেন, পার্টির সিলেট জেলা সাধারণ সম্পাদক কমরেড ইন্দ্রাণী সেন শম্পা।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি কেন্দ্রীয় সদস্য ও সিলেট জেলা সভাপতি কমরেড সিকন্দর আলীর সভাপতিত্বে মানববন্ধনে বক্তারা বলেন, কমরেড রাশেদ মেনন এ দেশের রাজনৈতিক অঙ্গনের একজন চিরঞ্জীবী নেতা যিনি ৬২র ছাত্র আন্দোলন, ৬৯ এর গন অভ্যুত্থান, মহান মুক্তিযুদ্ধ, ৯০ এর স্বৈরাচার বিরোধী আন্দোলন সহ এদেশের শ্রমিক- মেহনতি মানুষের অধিকার নিয়ে কথা বলেন। তৎকালীন সময়ে জামাতের রাজনীতি নিষিদ্ধ, যুদ্ধাপরাধীদের বিচারের দাবী, জঙ্গিবাদ - সন্ত্রাস নির্মূলের জন্য তিনি সারাদেশের মানুষকে বিশেষ করে ছাত্র যুব ও পার্টির নেতা কর্মীদের সংগঠিত করছিলেন। তাই যারা এ দেশকে একটি জঙ্গিবাদী রাষ্ট্রে পরিণত করতে চায় তারাই এ হত্যা প্রচেষ্টা চালায়।
নেতৃবৃন্দ ক্ষোভ প্রকাশ করে বলেন, তৎকালীন বিএনপি সরকার চাপের মুখে একটি চার্জশীট গঠন করলেও ২৮বছরেও সন্ত্রাসীদের চিহ্নিত করে বিচার সম্পন্ন হয়নি। বক্তারা তাই ১৪ দল সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে অবিলম্বে বিচার দাবী করেন।

সভাপতির বক্তব্যে কমরেড সিকন্দর আলী বলেন, বিএনপি সরকার তাদের শাসনামলে সন্ত্রাস নির্মূলে ‘অপারেশন ক্লিনহার্ট’ নামে বিচার বহির্ভূত হত্যা চালায় এরই ধারাবাহিকতায় বর্তমানেও সন্ত্রাস, দুর্নীতি ও মাদক নিয়ন্ত্রণের নাম ক্রসফায়ার, এনকাউন্টার, গুম ও বিচার বহির্ভূত হত্যাকাণ্ড চালিয়ে যা সংবিধান ও মানবাধিকার পরিপন্থী। শুধু হত্যা খুন নয় রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় ধর্মের নামে জঙ্গিবাদী হামলা, ব্লগার হত্যা, দেশব্যাপী শিশু ও নারী নির্যাতন, ভূমিদখল ইত্যাদি মহামারি আকার ধারণ করেছে। দেশব্যাপী স্বাস্থ্যখাতে অব্যবস্থাপনা, শিক্ষাখাতসহ প্রশাসনের সর্বস্তরে দুর্নীতিও সন্ত্রাসের নামান্তর তাই এসব দুর্নীতির বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠা করে, ১৪ দলের যে ঐক্য তা বজায় রাখতে হবে এবং সন্ত্রাস নির্মূল ও বিচার বহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ করে জনগণের আস্থা অর্জন করতে হবে। তিনি দলমত নির্বিশেষ সন্ত্রাস নির্মূলে সকলকে ঐক্যবদ্ধ হবার আহবান জানান।

মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন পার্টির সিলেট জেলা কমিটির সম্পাদক মণ্ডলীর সদস্য কমরেড দীনবন্ধু পাল, সম্পাদক মণ্ডলীর সদস্য কমরেড হিমাংশু মিত্র, পার্টির জেলা নেতা আলমগীর হোসেন, পার্টির দক্ষিনসুরমা থানা শাখার সাধারণ সম্পাদক আলমগীর হোসেন রুমেল, যুবমৈত্রী সিলেট জেলা যুগ্ম আহবায়ক আবদুল্লাহ খোকন, ছাত্রমৈত্রী সিলেট জেলা সাধারণ সম্পাদক মাসুদ রানা চৌধুরী, নারীমুক্তি সংসদ সিলেট জেলা নেত্রী আকলিমা বেগম। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা নেতা মহিতোষ চৌধুরী প্রসাদ, অজিত দেবনাথ, শ্রমিক নেতা আব্দুস সালাম, সায়েদা আক্তার প্রমুখ। মানববন্ধনে ছাত্রমৈত্রী, যুবমৈত্রী, শ্রমিক ফেডারেশন, নারীমুক্তি সংসদ ও গার্হস্থ নারী শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত