সংবাদ বিজ্ঞপ্তি

২০ ফেব্রুয়ারি , ২০১৬ ১৭:০৩

১৩ মার্চ সুইডেন আওয়ামী লীগের সম্মেলন

দীর্ঘ ১৬ বছর পর সুইডেন আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ১৩ মার্চ ২০১৬।

সম্মেলনে প্রধান  অতিথি  থাকবেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি শ্রী অনিল দাশগুপ্ত ও প্রধান বক্তা থাকবেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব এম এ গনি।

সুইডেন আওয়ামী লীগের ইতিহাস অনেক পুরানো। জাতির  জনক  বঙ্গবন্ধু   হত্যার প্রতিবাদে  সুইডেন এর তৎকালীন রাষ্ট্রদূত আব্দুর রাজ্জাককে চেয়ারম্যান  এবং ওবায়দুল হককে সাধারণ সম্পাদক করে বাকশাল গঠনের মাধ্যমে সুইডেনে আওয়ামী লীগ এর যাত্রা শুরু হয় ১৯৭৬ সালে ।

পরবর্তীতে বাকশাল বিলুপ্ত হলে, ১৯৭৮ সালে জনাব শামসুদ্দিন আহমেদ খেতু মিয়াকে সভাপতি এবং ওবায়দুল হককে সাধারণ সম্পাদক করে সুইডেন আওয়ামী লীগ প্রতিষ্ঠিত হয়।

শামসুদ্দিন আহমেদ খেতু মিয়া ১৯৯৬ সাল পর্যন্ত সভাপতির দায়িত্ব পালন করেন এবং বিভিন্ন সময় ওবায়দুল হক সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসলে সুইডেন আওয়ামী লিগ দ্বিধাবিভক্ত হয়। সে সময় ৬৯ এর গণ অভ্যুত্থান এর  তত্কালীন ইকবাল হল ( পরবর্তিতে জহুরুল হক হল) এর সাবেক ভিপি খালেদ হাশিম সভাপতি হিসেবে এবং বীর মুক্তিযোদ্ধা সহিদুল হক মামা সাধারণ সম্পাদক হিসেবে এক গ্রপ এর নেতৃত্ব দেন। ১৯৯৮ সালে সকল গ্রুপ ঐক্যবদ্ধ হয়ে সহিদুল হক মামাকে সভাপতি এবং সাবেক ছাত্রলীগ নেতা জাহাঙ্গীর কবিরকে সাধারণ সম্পাদক করে নতুন কমিটি গঠন করে।

২০০১ সালে  কাজী গোলাম আম্বিয়া ঝন্টু সভাপতি এবং জাহাঙ্গীর কবিরকে সাধারণ সম্পাদক নির্বাচিত হন। পরবর্তিতে ২০০৬ সালে আবার ও কাজী গোলাম আম্বিয়া ঝন্টুকে সভাপতি এবং জাহাঙ্গীর কবিরকে সাধারণ সম্পাদক করে কমিটি গঠন করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত