নিউজ ডেস্ক

০৩ জুন, ২০১৬ ২৩:৪১

বেঙ্গল ইমেজ জাতীয় আলোকচিত্র প্রতিযোগিতার প্রদর্শনী ও পুরষ্কার বিতরণী

বিশিষ্ট আলোকচিত্রী শোয়েব ফারুকী বলেছেন, ফটোগ্রাফি হলো মানুষের অনুভুতিগুলোকে আজীবন ধরে রাখার একটি শিল্প মাধ্যম। আমাদেরকে প্রযুক্তির যথাযথ ব্যবহারের মাধ্যমে ফটোগ্রাফি শিল্পকে অনেক দুর এগিয়ে নিতে হবে। ফটোগ্রাফি ছাড়া আধুনিক যুগের কল্পনা করাই যায়না। সব ধরণের জ্ঞানের অপরিহার্য অংশ হলো ফটোগ্রাফি। তিনি বলেন, দামি ক্যামেরা নয় বরং ভাল মানের ছবির জন্য প্রয়োজন প্রবল ইচ্ছা ও মেধার সমন্বয়। ফটোগ্রাফাররা তাদের ছবির মাধ্যমে সমাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। বেঙ্গল ইমেজ ১ম জাতীয় আলোকচিত্র প্রতিযোগীতা ২০১৬ এর প্রদর্শনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। 

শুক্রবার বিকেল ৩টায় সিলেট নগরীর রিকাবীবাজারস্থ কাজী নজরুল ইসলাম অডিটোরিয়ামে এ আলোকচিত্র প্রতিযোগীতার প্রদর্শনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হয়। 

বেঙ্গল ইমেজ-এর প্রদর্শনী চেয়ারম্যান ফখরুল ইসলামের সভাপতিত্বে ও সুস্মিতা ভট্টাচার্য্য অর্পার পরিচালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট ফটোগ্রাফিক সোসাইটির উপদেষ্টা মুক্তিযোদ্ধা নিজাম উদ্দিন লস্কর, হোটেল স্টার প্যাসিফিক-এর ব্যবস্থাপনা পরিচালক ফালাহ উদ্দিন আলী আহমদ, বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটির সেক্রেটারী জেনারেল ইউছুফ তুষার, সিলেট ফটোগ্রাফিক সোসাইটির সভাপতি ফরিদ আহমদ, উপদেষ্টা সামছুল বাসিত শেরো প্রমুখ। 

প্রতিযোগীতায় বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন বিশিষ্ট ফটোগ্রাফার ড. রাশেদুন্নবী, হাসান সাইফুদ্দিন চন্দন, শফিকুল আলম কিরন। প্রতিযোগিতায় প্রথম পুরস্কার লাভ করেন মে. তানভির হাসান রোহান, ২য় ও ৩য় স্থান মকসুমুল হক, ৪র্থ এফএইচ প্রিয়ক, ৫ম মো. শাহজাহান, সম্মাননা পুরষ্কার মাহফুজুল হাসান ভুইয়া, মো. জাকিরুল মাজেদ, কাজী গোলাম কুদ্দুস হেলাল, এফএইচ প্রিয়ক এবং বিশেষ সম্মাননা পুরষ্কার গ্রহণ করেন নূর আহমদ গিলাল। 

অনুষ্ঠানে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রতিযোগিদের বিচার কার্যক্রমের উপর একটি ভিডিও চিত্র প্রজেক্টরের মাধ্যমে দেখানো হয়। পরে বেঙ্গল ইমেজ-এর ফটো ক্যাটালগ-এর মোড়ক উন্মোচন করেন অতিথিবৃন্দ। 

সভাপতির বক্তব্যে ফখরুল ইসলাম বলেন, ফটোগ্রাফি শুধু একটি শিল্প নয়, এটি একটি বিনিয়োগের মাধ্যম। ভাল মানের স্টক ফটোগ্রাফি দিয়ে একটি আন্তর্জাতিক মানের ফটো ইন্ডাস্ট্রি গড়ে তোলা সম্ভব। এই লক্ষ্যেই বেঙ্গল ইমেজ প্রতিষ্ঠিত হয়েছে। এদেশে আন্তর্জাতিক মানের অনেক ফটো এজেন্সি রয়েছে। যাদের ছবি বিশ্ববাজারে জায়গা করে নিতে সমর্থ হয়েছে। আশা করি বেঙ্গল ইমেজও একদিন তার লক্ষ্যে পৌছতে সক্ষম হবে।

আপনার মন্তব্য

আলোচিত