সিলেটটুডে ডেস্ক

০২ ডিসেম্বর, ২০১৬ ২১:১০

সিলেটে কমরেড অজয় রায় স্মরণ

সিলেটে কমরেড অজয় রায়ের স্মরণে এক স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে।

সম্মিলিত সামাজিক আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি জিয়াউদ্দিন তারেক আলী বলেছেন, ধর্মাশ্রয়ী উগ্রতা বরাবরই জঙ্গিবাদী রাষ্ট্র কায়েমে সমর্থ হয়। তাই ধর্মান্ধ রাষ্ট্র কখনোই স্থায়ীভাবে ঠিকে থাকতে পারেনা।

তিনি বলেন, অর্থনৈতিক পরিবর্তনের সাথে সাথে মানুষের চিন্তা চেতনার ও পরিবর্তন ঘটে। সেই ইতিবাচক পরিবর্তনের ধারাকে কাজে লাগিয়ে দেশের সামগ্রিক উন্নয়নে অবদান রাখতে হবে। দেশের প্রগতিশীল রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংঘটনের নেতাকর্মীদের সম্মিলিত সামাজিক আন্দোলনের ধারায় যুক্ত হয়ে দেশের অগ্রযাত্রায় সামিল হওয়ার আহবান জানান তিনি।

শুক্রবার (০২ ডিসেম্বর) সম্মিলিত সামাজিক আন্দোলন সিলেট জেলা শাখার উদ্যোগে আয়োজিত কমরেড অজয় রায়ের স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি কথাগুলো বলেন।

সংগঠনের জেলা সভাপতি সুকেশ চন্দ্র দেবের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক দেবব্রত রায় দীপনের পরিচালনায় অনুষ্ঠিত স্মরণ সভায় কমরেড অজয় রায়ের কর্মময় বর্ণাঢ্য রাজনৈতিক জীবন তুলে ধরে তিনি আরো বলেন, ভোগবাদী রাজনীতি থেকে নিজেকে মুক্ত রাখতে না পারলে সে রাজনীতি কখনো একটি রাষ্ট্রের জন্য ইতিবাচক পরিবর্তন বয়ে আনতে পারেনা। অজয় রায় আমৃত্যু সেই রাজনীতিকে বুকে ধারণ করেই তার সংগ্রামী জীবনকে বিলিয়ে দিয়েছেন জনগণের কল্যাণে।

স্মরণ সভায় বিশেষ অতিথির বক্তব্যে কমরেড অজয় রায়ের স্মৃতিচারণ করে অজয় রায়ের স্ত্রী ও বাংলাদেশ মহিলা ঐক্য পরিষদের কেন্দ্রীয় সভানেত্রী জয়ন্তী রায় বলেন, চিন্তা চেতনা ও মননে দেশ প্রেম ছিল বলেই কমরেড অজয় রায় বরাবরই শাসক শ্রেণীর চক্ষু শুলের শিকার হয়েছেন। যে কারণে চার দশকের সংগ্রামী রাজনৈতিক জীবনে ১৫ বারই তাকে কারাবরণ করতে হয়েছে। অজয় রায়ের প্রাণ প্রিয় সংগঠন সম্মিলিত সামাজিক আন্দোলনে সবাইকে সম্পৃক্ত করার মাধ্যমে দেশ গড়ার কাজে আত্ম নিয়োগ করতে হবে।

সংগঠনের আন্তর্জাতিক সম্পাদক আবুল কালাম আজাদ বলেন, রাজনীতি যেখানে ব্যর্থ সেখানেই আমাদের প্রতিবাদী অবস্থান। এই বিকল্প প্লাটফর্মে সবাইকে যুক্ত হয়ে কমরেড অজয় রায়ের অসম্পন্ন কাজ সম্পন্ন করতে সকলের প্রতি আহ্বান জানান তিনি।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সাম্যবাদী দলের কেন্দ্রীয় পলিট ব্যুরোর সদস্য কমরেড ধীরেন সিংহ, ওয়ার্কার্স পাটির জেলা সভাপতি কমরেড আবুল হোসেন, সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক মুকির হোসেন চৌধুরী, ডা.পঙ্কজ গুপ্ত। স্মরণ সভায় কমরেড অজয় রায়ের সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন সংগঠনের জেলা সাধারণ সম্পাদক এডভোকেট তমাল চন্দ্র নাথ।

আপনার মন্তব্য

আলোচিত