সিলেটটুডে ডেক্স

২৪ মে, ২০১৭ ১৬:৩৯

সিলেটে ন্যায়সঙ্গত অর্থনৈতিক উন্নয়ন শীর্ষক প্রকল্পের যাত্রা শুরু

সিলেট নগরীর ন্যায়সঙ্গত অর্থনৈতিক উন্নয়ন শীর্ষক একটি প্রকল্পের সূচনা উপলক্ষ্যে ব্র্যাক ইন্সটিটিউট অফ্ গভর্ন্যান্স এন্ড ডেভেলপমেন্ট (বিআইজিডি), ব্র্যাক বিশ্ববিদ্যালয় এবং সিলেট সিটি কর্পোরেশন-এর যৌথ উদ্যোগে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৪ মে) সকালে নগরীর একটি অভিজাত হোটেলের সেমিনার কক্ষে এ কর্মশালাটি আয়োজন করা হয়।

ব্রিটিশ আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা সংস্থা ইউকেএআইডি এর আর্থিক সহায়তায় ব্রাসেলস্‌-ভিত্তিক সিটিজ্‌ এ্যালায়েন্স এর কারিগরি সহযোগিতায় নগর দারিদ্র হ্রাস এবং নাগরিকদের ন্যায্য সেবাদান নিশ্চিত করতে গৃহিত এ প্রকল্পের সূচনা আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

অনুষ্ঠানে সিটিজ্ এ্যালায়েন্স এর এশীয় আঞ্চলিক উপদেষ্টা ধিরাজ অজয় সুরী এবং পরামর্শক কে. রাজিভান প্রকল্পের ধারণা উপস্থাপন করেন। পরে প্রকল্প পরিকল্পনা উপস্থাপন করেন বিআইজিডি’র ড. শাহনেওয়াজ হোসেন।

নগরীর আর্থ-সামাজিক অবস্থা ও জীবনযাত্রার মান উন্নয়ন এবং নগর দারিদ্রের অন্তর্ভুক্তিকরণের লক্ষ্যে নগর ও নাগরিকদের কার্যকর করা এবং দরিদ্রদের উন্নত এবং গতিশীল সেবা প্রদানের স্বার্থে সকলের অংশগ্রহণ নিশ্চিত করতে প্রকল্পটি গ্রহণ করা হয়েছে।

আয়ের দেশগুলোতে উন্নয়নের প্রাণশক্তি হিসেবে থাকা নগরগুলো বিনিয়োগের অভাব, অবকাঠামো ও সেবা প্রাপ্তির অপর্যাপ্ততা, কম প্রবৃদ্ধির হার এবং অতিরিক্ত জনসংখ্যার হারের কারণে নানা সুবিধা থেকে বঞ্চিত আর এ সকল সমস্যা দুরীকরণের মাধ্যমে নগরের ন্যায়সঙ্গত অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করতে প্রকল্পটি কাজ করবে বলে জানান প্রকল্পের অংশীদাররা।

এ সময় উপস্থিত দায়িত্বশীলরা নগরীর নানা সমস্যা তুলে ধরেন এবং কর্মশালায় দলীয় আলোচনার মাধ্যমে বিভিন্ন কার্যকরী পরামর্শও তুলে ধরা হয়।

আপনার মন্তব্য

আলোচিত