সংবাদ বিজ্ঞপ্তি

২৭ জুন, ২০১৭ ০২:১৩

নারায়ণগঞ্জে ইস্কনের উদ্যোগে জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত

নারায়ণগঞ্জে ইস্কনের উদ্যোগে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা-২০১৭ অনুষ্ঠিত হয়েছে। আগামী ৩ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে এ উৎসব সমাপ্তি ঘটবে। রথযাত্রা উপলক্ষে সারাদেশের মত নারায়ণগঞ্জেও হিন্দু ধর্মাবলম্বী সংগঠন ও মন্দিরগুলো নানা মাঙ্গলিক অনুষ্ঠানের আয়োজন করে। আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইস্কন) নারায়ণগঞ্জ রথযাত্রা উপলক্ষে ৯ দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে।

গত ৪ বছরের ন্যায় এবারও রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হচ্ছে দেওভোগে ইস্কন পরিচালিত শ্রী শ্রী রাধা গোবিন্দ মন্দিরে। রোববার সকাল হতে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শুরু হয় রথযাত্রার অনুষ্ঠান। অনুষ্ঠানের মধ্যে ছিল হরিনাম সংকীর্তন, বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, আলোচনা সভা, আরতি কীর্তন, ভাগবত কথা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শ্রীমদ্ভাগবত গীতা পাঠ ও ধর্মীয় নাটক মঞ্চায়ন ইত্যাদি।

আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) সকালে বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞের মাধ্যমে রথযাত্রা উৎসবের আনুষ্ঠানিকতা শুরু করে পরে দুপুর ১.৩০টায় শুরু হয় শ্রী জগন্নাথদেবের রথযাত্রা মহোৎসবের আলোচনা সভা।

আলোচনা সভা উদ্বোধন করেন হিন্দু হেরিটেজ ফাউন্ডেশন চেয়ারম্যান স্বাধীন বাংলা বেতার শিল্পী মুক্তিযোদ্ধা মনোরঞ্জন ঘোষাল। পরে শ্রী শ্রী রাধাগোবিন্দ মন্দিরের অধ্যক্ষ শ্রীপাদ হংসকৃষ্ণ দাস ব্রহ্মচারীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক রাব্বী মিয়া, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মঈনুল হক, জেল সুপার সুভাষ ঘোষ।

এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের সিনিয়র সহ-সভাপতি ও হিন্দু হেরিটেজ ফাউন্ডেশনের সেক্রেটারি জেনারেল মানিক চন্দ্র সরকার, হিন্দু হেরিটেজ ফাউন্ডেশনের জয়েন্ট সেক্রেটারি ও বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট নারায়ণগঞ্জ জেলা সভাপতি সুভাষ সাহা প্রমুখ।

আলোচনা সভা শেষে মঙ্গল প্রদীপ জ্বলিয়ে রথযাত্রা উৎসবের উদ্বোধন করেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও নারায়ণগঞ্জ জেলার সাবেক জেলা প্রশাসক মনোজ কান্তি বড়াল।

পরে ইস্কনের উদ্যোগে রাজা লক্ষ্মীনারায়ণ জিউর মন্দিরের মণ্ডপ প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য সাজে বিশাল রথে শ্রী জগন্নাথ দেব, শুভদ্রা ও বলরামের বিগ্রহসহ বিশাল শোভাযাত্রা বের হয় সামনে ছিল রংবেরংয়ের ফেস্টুন ব্যানার হাতি ও ঘোড়া । শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদর্শন করে টানবাজারের সাহাপাড়ায় গিয়ে সমাপ্ত হয়।

আপনার মন্তব্য

আলোচিত