নিউজ ডেস্ক

০১ মে, ২০১৮ ১৮:৩৭

‘শাসকদের উন্নয়নের ফিরিস্তিতে চাপা পড়ে শ্রমিকদের জীবনমান’

মে দিবসের সমাবেশে বক্তারা

মহান মে দিবস উপলক্ষে বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন সিলেট জেলা শাখার উদ্যোগে আয়োজিত সমাবেশে বক্তারা বলেছেন, ১ মে আন্তর্জাতিক শ্রমিক সংহতি ও সংগ্রামী ইতিহাসের গৌরবোজ্জ্বল দিন। ১৮৮৬ সালের ১মে আমেরিকার শিকাগো শহরে ৮ ঘণ্টা কর্মদিবসের দাবিতে বিরাট সমাবেশ অনুষ্ঠিত হয়। আজ আমরা যখন ১৩১তম মে দিবস পালন করছি তখন এদেশের শ্রমিক শ্রেণী এক ভয়াবহ পরিস্থিতির সম্মুখে দিন অতিবাহিত করছে। একদিকে মালিক শ্রেণীর নির্মম শোষণ আরেকদিকে সরকারের উন্নয়নের ফিরিস্তির মধ্যে চাপা পড়ে যাচ্ছে শ্রমিকদের জীবনমান। সারাদিন হাড়ভাঙা পরিশ্রম করেও ন্যূনতম মজুরি জোটে না শ্রমিকদের ভাগ্যে।

মঙ্গলবার বিকাল ৩টায় নূন্যতম মজুরি ১৬হাজার টাকা ঘোষণার দাবিসহ বিভিন্ন দাবিতে নগরীতে মিছিল-সমাবেশ করে শ্রমিক কর্মচারী ফেডারেশন সিলেট জেলা। সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে মিছিলটি সিটি পয়েন্টে গিয়ে সমাবেশে মিলিত হয়।

সংগঠনের সভাপতি সুশান্ত সিনহা সুমনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মুখলেছুর রহমানের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তারা আরো বলেন, বাংলাদেশের শ্রমজীবী মানুষের একটি বিরাট অংশ হচ্ছে চা শ্রমিক। গত দেড় শতাধিক বছর ধরে চা শ্রমিকদের আত্মত্যাগ আর মমতায় চা শ্রমিকরা গড়ে তুলেছে আজকের এই চা শিল্প। কিন্তু শাসকরা যখন নিজেদের উন্নয়নের জয়গান দিয়ে চলেছে তখন চা শ্রমিকদের মজুরি মাত্র ৮৫ টাকা। নেই ভূমির অধিকার ও পর্যাপ্ত স্বাস্থ্য ব্যবস্থার আয়োজন।

এছাড়া ভোরের আলো ফোটার আগেই যারা নগর জীবনকে পরিচ্ছন্ন করেন সেই হরিজন সম্প্রদায়ের জন্য স্বাস্থ্য সম্মত আবাসন কিংবা চাকুরির নিশ্চয়তার সরকার আজো নিশ্চিত করেনি। নাগরিক জীবনের নানা সুবিধার কথা বলে নিরপরাধ, নিরুপায় হকারদের কোনরূপ বিকল্প ব্যবস্থা না করে উচ্ছেদ করার মত অমানবিক সিদ্ধান্ত চাপিয়ে দিচ্ছে।

বক্তারা বলেন, দেশে দেশে আজ মে দিবস পালিত হচ্ছে। মালিক শ্রেণীও নানা তৎপরতায় পালন করছে দিনটি। কিন্তু মালিক শ্রেণী মে দিবসের চেতনাকে ধারণ করে না। তাই যথার্থভাবে মে দিবসের সংগ্রামী চেতনাকে বাস্তবায়ন করতে হলে প্রয়োজন সমাজ বিপ্লব। তাই মে দিবসের যথার্থ চেতনাকে ধারণ করে শ্রমিক শ্রেণীর নেতৃত্বে বৈপ্লবিক আন্দোলন গড়ে তোলার জন্য নেতৃবৃন্দ শ্রমজীবী মানুষের প্রতি আহবান জানান।

সমাবেশে বক্তব্য রাখেন, বাসদ (মার্কসবাদী) সিলেট জেলার সদস্য এডভোকেট হুমায়ুন রশীদ সোয়েব, সংগঠন সিলেট জেলার সহ-সভাপতি হৃদেশ মুদি, সাংগঠনিক সম্পাদক সাজিদুর রহমান সাইদুল প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত