সিলেটটুডে ডেস্ক

০৫ মে, ২০১৮ ১৮:১২

মা ও শিশুর মৃত্যুর হার কমাতে সকলকে সচেতন করতে হবে: কুতুব উদ্দিন

পরিবার পরিকল্পনা সিলেট বিভাগের পরিচালক যুগ্ম-সচিব মো. কুতুব উদ্দিন বলেছেন, সমৃদ্ধ দেশ ও জাতি গঠনে মা ও শিশু সুস্থতার বিকল্প নেই। তাই যত্ন সহকারে গর্ভবতী মা-দেরকে মিডওয়াইফরা সেবা প্রদান করছে। মিডওয়াইফরা প্র্যাকটিক্যালভাবে কাজ করছে। তারা সর্বক্ষণ সফল। তারা কখনো পিছিয়ে থাকবে না। সব সময় সফলতার সাথে গিয়ে যাবে।

শনিবার (৫ মে) বিশ্ব মিডওয়াইফ দিবসে সীমান্তিক ও ব্র্যাক ইউনিভার্সিটির যৌথ উদ্যোগে বাস্তবায়িত ডেভেলপিং মিডওয়াইফ প্রকল্পের আয়োজনে ‘বিশ্ব মিডওয়াইফ দিসব ২০১৮’ পালন উপলক্ষে বীর মুক্তিযোদ্ধা ড. আহম্মদ আল কবীর সীমান্তিক কমপ্লেক্সে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

তিনি আরো বলেন, মা ও শিশু মৃত্যুর হার কমাতে জনসাধারণকে সচেতন করতে হবে। স্বাস্থ্য সেবার ক্ষেত্রে কারিগরি শিক্ষার গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, নিজের দক্ষতা বৃদ্ধি, পরিবারের আর্থিক সচ্ছলতা এবং দেশকে উন্নতির দিকে এগিয়ে নিতে মিডওয়াইফদেরকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

সীমান্তিকের চেয়ারপার্সন অধ্যক্ষ মো. মাজেদ আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেটের সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায়, সিলেট জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও সীমান্তিকের সাধারণ সম্পাদক মো. শামীম আহম্মদ, পরিবার পরিকল্পনা মৌলভীবাজারের উপপরিচালক মো. একে এম আব্দুস সোবহান।

বক্তব্য রাখেন সীমান্তিকের উপনির্বাহী পরিচালক কাজী হুমায়ুন কবীর, প্রকল্প ব্যবস্থাপক মো. এমদাদ হোসেন, প্যারামেডিক কোর্সের কোর্স কোঅর্ডিনেটর মোছা. রওশন আরা, প্রকল্প ব্যবস্থাপক মরিয়ম জাহান সোনালীর স্বাগত বক্তব্যের মাধ্যমে সূচিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন জুনিয়র ইন্সট্রাকটর রহিমা বেগম, ৩য় ব্যাচের শিক্ষার্থী সুবি বেগম এবং ৫ ব্যাচের শিক্ষার্থী রাইদা জান্নাত দিনা। প্রকল্পের সকল শিক্ষক, শিক্ষার্থীবৃন্দ ও সকল পর্যায়ের কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন। শুরুতে পবিত্র কোরআন তেলওয়াত করেন ইমরানা বেগম ও গীতা পাঠ করেন আর্মী দেব।

আলোচনা সভা শেষে ডেভেলপিং মিডওয়াইভস্ প্রজেক্টের শিক্ষার্থীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে শিক্ষার্থীগণ ইন্টারন্যাশনাল ডে অফ মিডওয়াইফ ২০১৮ এর প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বিভিন্ন নাটক ও সংগীত পরিবেশিত হয়। অনুষ্ঠানে অংশগ্রহণ করেন ৩য় ব্যাচের ও ৫ম ব্যাচের সকল শিক্ষার্থী।

এর আগে সকালে সীমান্তিক কমপ্লেক্সের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

মিডওয়াইফ দিবস উপলক্ষে দিনব্যাপী 'মা ও শিশু স্বাস্থ্যের মানসম্মত সেবা প্রদানে মিডওয়াইফ এগিয়ে' এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে উপশহর একাডেমিক ক্যাম্পাসে বিনামূল্যে স্বাস্থ্যসেবা ও পরামর্শ ক্যাম্পেইনের আয়োজন করা হয়। ক্যাম্পেইনে উপশহর ও আশেপাশের কমিউনিটি থেকে আগত  মা ও শিশুদের বিনামূল্যে প্রাথমিক স্বাস্থ্য সেবা, পরিবার পরিকল্পনা বিষয়ক পরামর্শ প্রদান করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত