স্পোর্টস রিপোর্ট

১৫ ডিসেম্বর, ২০১৫ ০১:১৫

বিপিএল থেকে গেইলের হঠাৎ উধাও হওয়া নিয়ে রহস্য

রংপুর রাইডার্সের বিপক্ষে বরিশাল বুলসের কোয়ালিফায়ারের ম্যাচ শুরু। একাদশ এর সব টিকটাক যথারীতি খেলা শুরু হবে। কিন্তু তখনই সবার নজর কাড়ল মাঠে নেই বরিশাল বুলসের মারকুটে ব্যাটসম্যান ক্রিস গেইলেকে। সবার মনে একটাই প্রশ্ন, গেইলকে কেন মাঠে নামায়নি বরিশাল বুলস।

পরে জানা যায়, হঠাৎ করেই বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) থেকে চলে যান ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল। রবিবার কোয়ালিফায়ারের ম্যাচে বরিশাল বুলস হয়ে রংপুর রাইডার্সের বিপক্ষে মাঠে নামার কথা ছিল তার। কিন্তু, শেষ পর্যন্ত তার প্রতি ম্যাচ এ দলের সঙ্গে পারিশ্রমিক নিয়ে যে কথা ছিল তা দিতে ব্যর্থ হওয়ায় এই ব্যাটিং দানব মাঠে নামেননি।

তার সাথে বরিশাল ফ্র্যাঞ্চাইজির চুক্তি ছিল পাঁচ ম্যাচের জন্য প্রত্যেকটি ম্যাচে তাকে দেওয়ার কথা ছিল ২৭ লাখ টাকা। মানে, মোট ৩৫ হাজার ডলার। গেইলের হিসেবে চুক্তির সবগুলো ম্যাচই খেলা হয়েছে। কারণ, যে ম্যাচে তাকে বসিয়ে রাখা হয়েছে সেটাও তিনি হিসেবের আওতায় আনছেন। ম্যাচ খেলতে তিনি প্রস্তুত থাকলেও টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্তে তাকে খেলতে দেয়া হয়নি।

আর এটাই ছিল আসল রহস্য। বরিশাল বুলস দলের মালিক পক্ষের দাবি চারটি ম্যাচ খেলেছেন গেইল। সেখানে তাকে চারটি ম্যাচের টাকাই দেয়া হবে; পাঁচ ম্যাচ কেন! গেইল ওই ম্যাচের টাকাও দাবি করায় জল ঘোলা হয়। আর তাতেই রবিবার রাত আটটার ফ্লাইটে বাংলাদেশ ছাড়েন গেইল।
"পুরনো পিঠের ইনজুরিটা ভোগাচ্ছিল গেইলকে। আর আসন্ন বিগ ব্যাশে মেলবোর্ন রেনেগেডজের সাথে চুক্তিবদ্ধ হওয়ায় গেইল ঝুঁকি নিতে চাচ্ছিলেন না" দলের পক্ষ থেকে অবশ্য আনুষ্ঠানিক ভাবে তা জানানো হয়েছে।

বিগ ব্যাশ শুরু হচ্ছে ১৭ ডিসেম্বর থেকে। গেইলের দল রেনেগেডজের প্রথম ম্যাচ ১৯ ডিসেম্বর। ব্রিসবেনের ম্যাচে তাদের প্রতিপক্ষ ব্রিসবেন হিটস।

হুট করেই বাংলাদেশ প্রিমিয়ার লিগকে (বিপিএল) বিদায় বলে দিলেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল। অথচ, ম্যাচ শুরু হওয়ার আগ অবধি ব্যাপারটা কোন ভাবেই অনুমান করা যাচ্ছিল না। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে একাদশটা দেখেই প্রথমে খটকা লাগলো।

'গেইলকে না খেলিয়ে টুর্নামেন্টের আকর্ষণটাই কমিয়ে দিল বরিশাল। এ জন্য তাদের শাস্তি পেতে হবে।'-- এক পরিচালকের মন্তব্য।

অন্য আর একজন পরিচালকের ধারণা এখানে অন্য কিছু অবশ্যই আছে। বললেন, '১৫ ডিসেম্বর পর্যন্ত গেইল পাঁচ ম্যাচ খেলবে এবং ম্যাচপ্রতি ৩৫ হাজার ডলার পাবে, এমনটাই জানানো হয়েছে আমাদের। সে অনুযায়ী গেইলের আরও একটা ম্যাচ খেলার কথা। সেটা না খেলেই সে চলে যেতে পারে না। এখানে নিশ্চয়ই অন্য কিছু আছে।'

বিসিবি এই ব্যাপারে তদন্তের আশ্বাস দিয়েছে। তদন্তের পরেই বুঝা যাবে আসলে কেনো কোয়ালিফায়ারের মত গুরুত্বপূর্ণ ম্যাচে খেললো না গেইল।

আপনার মন্তব্য

আলোচিত