স্পোর্টস ডেস্ক

২৫ আগস্ট, ২০১৬ ১২:৩২

পাকিস্তানকে সহজেই হারালো ইংল্যান্ড

জেসন রয় ও জো রুটের জোড়া অর্ধশতে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে পাকিস্তানের বিপক্ষে ৪৪ রানের সহজ জয় পেয়েছে স্বাগতিক ইংল্যান্ড। আর এ জয়ে পাঁচ ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল মরগানের নেতৃত্বাধীন দল।

পাকিস্তানের বিপক্ষে এর আগের ৯ ম্যাচের আটটিতেই জিতেছিল ইংল্যান্ড। সাউদাম্পটনের রোজ বোলে দশম মোকাবিলাতেও জিতেই মাঠ ছেড়েছে ইংলিশরা। পাকিস্তানের বিপক্ষে জয়কে নিয়মিত বিষয়েই পরিণত করেছে এউইন মরগানের দল।


ম্যাচে আগে ব্যাট করা পাকিস্তান নিজেদের সংগ্রহটাকে ২৬০-এর বেশি নিতে পারেনি। অথচ একপর্যায়ে বেশ সুবিধাজনক জায়গায় থেকে বড় সংগ্রহেরই স্বপ্ন দেখছিল তারা। ৩৫ তম ওভার শেষে মাত্র ৩ উইকেট হারিয়ে ১৭৩ রান তুলে ফেলা পাকিস্তানকে বেশিদূর যেতে দেননি ইংলিশ বোলাররাই।

২৬১ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা ইংল্যান্ডের ইনিংসের ৩৪ তম ওভারের সময় বৃষ্টির কারণে খেলা বন্ধ থাকে। এ সময় ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে নতুন লক্ষ্য দাঁড়ায় ৪৮ ওভারে ২৪৮। কিন্তু মাত্র ৩ বল হয়েই খেলা আবারও বন্ধ হয়ে গেলে ম্যাচ আর মাঠে গড়ায়নি। ৩৪ ওভার শেষে ইংল্যান্ড স্কোরবোর্ডে তুলেছিল ৩ উইকেটে ১৯৪ রান। এ সময় ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে জয়ের জন্য তখন দরকার ছিল ১৫১ রান।

ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ সংগ্রহ জেসন রয়ের। তিনি করেন ৬৫। জো রুটও কম যাননি। তাঁর ব্যাট থেকে আসে ৬১। এ ছড়া এউইন মরগান ৩৩ ও বেন স্টোকস ১৫ রান করেন। পাকিস্তানের পক্ষে ১টি করে উইকেট নেন উমর গুল ও মোহাম্মদ নাওয়াজ।
এর আগে, অধিনায়ক আজহার আলীর ৮২, সরফরাজ আহমেদের ৫৫ আর বাবর আজমের ৪০ রানে স্কোরবোর্ডে ২৬০ রান তোলে পাকিস্তান। ইংল্যান্ডের পক্ষে ক্রিস ওকস, মার্ক উড, লিয়াম প্ল্যাংকেট, জো রুট প্রত্যেকেই নিয়েছেন ১টি করে উইকেট। সফল বোলার ছিলেন আদিল রশিদ। ৫১ রানে ২ উইকেট নিয়েছেন তিনি।

পাকিস্তানের দেওয়া লক্ষ্যে ব্যাট করতে নেমে দ্রুত অ্যালেক্স হেলসকে হারানো ইংল্যান্ড প্রতিরোধ গড়ে রয় ও রুটের ব্যাটে। দ্বিতীয় উইকেটে এই দুই জনে গড়েন ৮৯ রানের জুটি। শুরুতেই ভাঙতে পারত এই জুটি। মোহাম্মদ আমিরের বলে ছুটে গিয়ে রয়ের ক্যাচ গ্লাভসবন্দি করতে পারেননি সরফরাজ আহমেদ।

শেষ পর্যন্ত রয়ের দাপুটে ইনিংস শেষ হয় মোহাম্মদ নওয়াজের বলে বাবর আজমের দারুণ ক্যাচে পরিণত হয়ে। ৬টি চার ও একটি ছক্কায় ৫৬ বলে ৬৫ রান করেন ম্যাচ সেরা এই খেলোয়াড়। আর টানা তৃতীয় অর্ধশতক পাওয়া রুট ফিরেন ৭২ বলে ৬টি চারে ৬১ রান করে। ইংল্যান্ড ইনিংসের ৩৪ ওভার শেষে বৃষ্টির জন্য আধা ঘণ্টা খেলা বন্ধ থাকে। খেলা শুরু হলে তাদের নতুন লক্ষ্য দাঁড়ায় ৪৮ ওভারে ২৫২ রান। কিন্তু মাত্র তিন বল খেলা হওয়ার পর আবার বৃষ্টি নামলে সেখানেই ম্যাচের সমাপ্তি হয়।

৩৪.৩ ওভারে স্বাগতিকদের সংগ্রহ ছিল ৩ উইকেটে ১৯৪ রান। ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে জয়ের জন্য তখন তাদের দরকার ছিল ১৫১ রান। সে সময় মর্গ্যান ৩৩ ও বেন স্টোকস ১৫ রানে অপরাজিত ছিলেন। ফলে জয় নিয়েই মাঠ ছাড়ে স্বাগতিকরা।

আপনার মন্তব্য

আলোচিত