ক্রীড়া প্রতিবেদক

৩০ নভেম্বর, ২০১৬ ১৭:২৪

রংপুরকে ৪২ রানে হারিয়ে শীর্ষ স্থান ধরে রাখলো ঢাকা

বিপিএলের তৃতীয় পর্বে (ঢাকায়) হারের বৃত্তেই রইলো রংপুর রাইডার্স। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আজ বুধবার ঢাকা ডায়নামাইটের কাছে ৪২ রানের পরাস্ত হয়েছে তারা।

অপরদিকে রংপুর রাইডার্সকে ৪২ রানে হারিয়ে বিপিএলের পয়েন্ট তালিকার শীর্ষে নিজেদের অবস্থান সুসংহত করল ঢাকা ডায়নামাইটস। ৪৬ রানে রংপুরের ছয়টি উইকেট ফেলে দিয়ে ম্যাচ আগেই হাতে নিয়ে নেয় ঢাকা। জিয়াউর রহমান ও সোহাগ গাজীর ৯৩ রানের জুটিতে হারের ব্যবধানটাই যা কমিয়েছে রংপুর।  

১৮৯ রানের লক্ষ্যে যেভাবে খেলার কথা, তার কিছুই দেখা যায়নি রংপুরের ব্যাটিংয়ে। দলের ভরাডুবির সূচনা করেন শহীদ আফ্রিদি। আগে বল হাতে ৪০ রান দেওয়া এই পাকিস্তানি তারকা ইনিংসের দ্বিতীয় বলটিতেই বিগ শট খেলতে দিয়ে ব্যাটের বাইরের কানায় লাগিয়ে কাভারে আন্দ্রে রাসেলের হাতে দেন সহজ ক্যাচ। রানের খাতা খুলতে পারেননি তিনি। বোলার আবু জায়েদ বলটি আউট সুইং করিয়েছিলেন।

এই বোলারই এরপর বিদায় করেন ১ রান করা ওয়ান ডাউন ব্যাটসম্যান মোহাম্মদ মিথুনকে। শ্রীলঙ্কান অলরাউন্ডার জিহান রুপাসিংহে সাকিব আল হাসানকে অ্যাক্রস দ্য লাইন খেলতে গিয়ে হন ৮ রানে লেগ বিফোর।

মোটামুটি সেট হয়ে খেলছিলেন পাকিস্তানি ওপেনার নাসির জামশেদ। তাকেও ফেরান সাকিব। লেগ স্টাম্পের ওপর পড়া বলটি মিডউকেটের ওপর দিয়ে খেলেছিলেন জামশেদ। মোসাদ্দেক হোসেন সৈকত লাফিয়ে উঠে একহাত বাড়িয়ে দেন আর দেখেন বল জমে গেছে তার হাতে। শেষ হয় জামশেদের ২২ বলে তিনটি চারে ২১ রানের ইনিংস।

ওপেনার থেকে সাত নম্বরে ব্যাট করতে নামা সৌম্য সরকার ১ ও লিয়াম ডসন  ১১ রানে সেক্কুগে প্রসন্নর বলে বোল্ড আউট হলে ৪৬ রানে ষষ্ঠ উইকেট হারায় রংপুর।

তবে দলের অন্য ব্যাটসম্যানদের মতো গা ছাড়া ভাবে খেলেননি জিয়াউর রহমান ও সোহাগ গাজী। নিজেদের উইকেট বিসর্জন দেয়ার মানসিকতায় না খেলে তারা মনোযোগ দেন সংগ্রহকে সম্মানজনক জায়গায় নিতে। এ জুটির ওপর কোনও প্রভাব ফেলতে পারেনি ঢাকার বোলাররা। সপ্তম উইকেট জুটিতে তারা করেন ৯৩ রান। ৪৬ রান থেকে দলের সংগ্রহ তারা নিয়ে যান ১৩৩-এ। ২৬ বলে তিনটি চার ও একটি ছক্কায় ৩৬ রান করে ডোয়াইন ব্রাভোর বলে ডিপ মিডউইকেটে নাসির হোসেনের হাতে ক্যাচ দেন সোহাগ।

জিয়াউর রহমান আউট হন ইনিংসের শেষ বলে। ৪৩ বলে তিনটি চার ও আটটি ছক্কায় ৬০ রান করে তিনি আবু জায়েদের বলে বোল্ড হন।

আবু জায়েদ ২০ রানে তিনটি,  আর সাকিব আল হাসান ১১ রানে নেন দুটি  উইকেট।

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে ক্যারিবিয়ান তারকা এভিন লুইসের ৩৪ বলে দুর্দান্ত ৭৫ রানের ইনিংসে সঙ্গে মেহেদী মারুফ আর সাকিবের মাঝারি মানের দুটি ইনিংসের উপর ভর করে রংপুর রাইডার্সকে ১৮৯ রানের বিশাল টার্গেট দেয় ঢাকা ডায়নামাইটস।

বুধবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন ঢাকার অধিনায়ক সাকিব। মেহেদী মারুফের নিয়মিত সঙ্গী কুমার সাঙ্গাকারার জায়গায় ওপেনিং করতে নামেন লুইস। শুরু থেকে আক্রমণাত্মক ব্যাটিং করতে থাকেন লুইস। প্রথম দুই ওভারে মাত্র এক বল মোকাবিলা করার সুযোগ পান তিনি। পরের ওভারেই সোহাগ গাজীকে পয়েন্টের উপর দিয়ে চার মেরে ঝড়ো ব্যাটিংয়ের সূচনা করেন এ ক্যারিবিয়ান।

এরপর সপ্তম ওভারে মাত্র ২১ বলে তুলে নেন নিজের হাফ সেঞ্চুরি। আফ্রিদির করা সে ওভারে তিনটি ছক্কা মারেন তিনি। তৃতীয় ছক্কায় হাফ সেঞ্চুরি স্পর্শ করেন ক্রিস গেইলের স্বদেশী। সেঞ্চুরির দিকে আগাতে থাকা লুইসকে আটকান অনিয়মিত বোলার সৌম্য সরকার। আরও একটি ছক্কা মারতে গিয়ে লং অফে ধরা পড়েন তিনি। অতিরিক্ত ফিল্ডার ইলিয়াস সানির দারুণ ক্যাচে আউট হওয়ার আগে ৭৫ রান করেন লুইস। এ রান করতে বল খেলেন ৩৪টি। ৩টি চারের সঙ্গে ৮টি ছক্কার সাহায্যে নিজের ইনিংস সাজান এ ক্যারিবিয়ান।

এর আগে ৩৪ বলে ৪০ রান করে সাজঘরে ফেরেন ঢাকার হয়ে চলতি মৌসুমে দুর্দান্ত ফর্মে থাকা মেহেদী মারুফ। শেষ দিকে সাকিবের ২৯ রানের সঙ্গে ব্রাভোর ১৬ আর মোসাদ্দেকের ১৪ রানের উপর ভর করে ১৮৮ রানের সংগ্রহ পায় ঢাকা। রংপুরের পক্ষে রুবেল নেন ৩ উইকেট।

আপনার মন্তব্য

আলোচিত