স্পোর্টস ডেস্ক

০৪ জানুয়ারি, ২০১৭ ২২:৫৭

হুট করেই অধিনায়কত্ব ছাড়লেন ধোনী

ছবি: বিসিসিআই

ইংল্যান্ডের সাথে ওয়ানডে সিরিজের আগে হুট করেই অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন ভারতের সফলতম অধিনায়ক মাহেন্দ সিং ধোনী।

বুধবার ভারতের ক্রিকেট বোর্ড (বিসিসিআই) ধোনির অধিনায়কের পদ ছেড়ে সরে দাঁড়ানোর কথা জানায়। অধিনায়কত্ব ছাড়লেও উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে খেলা চালিয়ে যাবেন তিনি।

টেস্ট ক্রিকেট থেকে আগেই অবসরে যাওয়া ধোনী সীমিত পরিসরের দুই ফরম্যটেই ভারতকে নেতৃত্ব দিয়ে আসছিলেন। তার নেতৃত্বে ২০০৭ সালে টি-টুয়েন্টি বিশ্বকাপ ও ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত।

ওয়ানডেতে ১৯৯ ম্যাচে দেশকে নেতৃত্ব দেন ধোনি। ১১০টি ম্যাচে জেতে তার দল, হারে ৭৪টিতে। টাই হয় ৪ ম্যাচ, পরিত্যক্ত ১১টি। আর ৭২টি টি-টোয়েন্টিতে দেশকে নেতৃত্ব দেন ধোনি। এর মধ্যে ৪১টিতে জিতে ভারত। ২৮টিতে হারে তার দল। একটি ম্যাচ টাই ও দুটি ম্যাচ পরিত্যক্ত হয়।

নেতৃত্বকালীন সময়ে মাঠের পারফরম্যান্সেও সেরা ছিলেন এই ডানহাতি।  অধিনায়ক হিসেবে ওয়ানডেতে ৫৪ গড় ও ৮৬ স্ট্রাইক রেটে করেছেন ৬ হাজার ৬৩৩ রান। টি-টোয়েন্টিতে ১২২.৬০ স্ট্রাইক রেটে করেছেন ১ হাজার ১১২ রান।

এছাড়া অবসরের আগে ৬০টি টেস্টে দলকে নেতৃত্ব দিয়ে ২৭ ম্যাচে ভারতকে জয় এনে  দেন ধোনি। আর কোনো ভারতীয় অধিনায়ক দেশকে এত জয় এনে দিতে পারেনি। দ্বিতীয় সর্বোচ্চ ২১টি জয়ে দলকে নেতৃত্ব দেন সৌরভ গাঙ্গুলী।

আপনার মন্তব্য

আলোচিত