ক্রীড়া প্রতিবেদক

১৪ জানুয়ারি, ২০১৭ ১৩:৪৯

প্রথম বলেই ‘রেকর্ড’ গড়লেন মিরাজ!

ওয়েলিংটনের বেসিন রিজার্ভের সবুজ উইকেটে প্রথম ওভার বল করতে নেমে রেকর্ড গড়লেন বাংলাদেশের স্পিনার মেহেদি হাসান মিরাজ। কারণ নিউ জিল্যান্ডের মাটিতে এর আগে কোনো টেস্টের দ্বিতীয় ইনিংসে কোনো স্পিনার বল করে নি। বাংলাদেশ সেটা করে নিলো মিরাজের মাধ্যমে।

ওয়েলিংটন টেস্ট এখন পর্যন্ত যা অবস্থা তাতে বাংলাদেশ প্রথম তাদের প্রথম ইনিংস ঘোষণা করে ৮ উইকেটে ৫৯৫ রানে। ম্যাচের দ্বিতীয় ইনিংসে (নিউ জিল্যান্ডের প্রথম) যেখানে স্বাগতিকদের ইতিহাস বলছিল পেস বোলিংয়ের মুখোমুখি হওয়া সেখানে বাংলাদেশ দলের ভারপ্রাপ্ত অধিনায়ক (চোটের কারণে ফিল্ডিংয়ে নামেন নি নিয়মিত অধিনায়ক মুশফিক) তামিম ইকবাল বল তুলে দেন মিরাজের হাতে। আর এর মাধ্যমেই মিরাজ জায়গা পেলেন রেকর্ড বইয়ে। নিউ জিল্যান্ডের মাটিতে দলের প্রথম ইনিংসে প্রথম ওভারেই স্পিন এই প্রথম!

অবশ্য মিরাজের জন্যে টেস্ট ক্রিকেটে নিজেদের প্রথম ওভার করা একপ্রকার নিয়মিত ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। কারণ দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে এর আগে তার খেলা দুই টেস্টে তিনি প্রথম ওভার বল করেছিলেন। অবশ্য ওটাই তার একমাত্র টেস্ট অভিজ্ঞতা!

এ ম্যাচের স্পিন বোলিংয়ের দিকে তাকালে দেখা যায় নিউ জিল্যান্ড প্রথম স্পিন আক্রমণে গেছে ম্যাচের দ্বিতীয় দিন ৬৮তম ওভারে এসে, আর সেখানে বাংলাদেশ তাদের প্রথম ওভারেই!

নিউ জিল্যান্ডে এর আগে স্পিন দিয়ে শুরু হয়েছে সব মিলিয়েই মাত্র ৩ বার। দুবার ছিল তৃতীয় ইনিংসে, একবার চতুর্থ। ১৯৫১ সালে ক্রাইস্টচার্চ টেস্টের তৃতীয় ইনিংসে প্রথম ওভার করেছিলেন ইংলিশ গ্রেট ডেনিস কম্পটন।

এরপর ৪৪ বছরের বিরতি দিয়ে অকল্যান্ডে; চতুর্থ ইনিংসে প্রথম ওভার করেছিলেন দক্ষিণ আফ্রিকার বাঁহাতি স্পিনার ক্লাইভ এক্সটিন।

মিরাজের আগে সবশেষ ছিল ১৯৯৯ সালে। ভেন্যু এবার হ্যামিল্টন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টের তৃতীয় ইনিংসে প্রথম ওভারটি করেছিলেন সেই সময়ের তরুণ ড্যানিয়েল ভেটোরি।

আপনার মন্তব্য

আলোচিত