ক্রীড়া প্রতিবেদক

২৯ মার্চ, ২০১৭ ০৬:৩৮

বলিভিয়ার বিপক্ষে আর্জেন্টিনার ২ গোলে হার

লিওনেল মেসি, নিকোলাস ওতামেন্দি, হাভিয়ের মাসচেরানো, লুকাস বিগলিয়া ও গনসালো হিগুয়েইনবিহীন আর্জেন্টিনাকে বাগে পেয়ে ভালোই কাজে লাগিয়েছে বলিভিয়া। সমুদ্রপৃষ্ঠ থেকে ৩ হাজার ৬৭৩ মিটার উঁচুতে থাকা স্টেডিয়ামে আর্জেন্টিনার বিপক্ষে জিতেছে তারা ২-০ গোলের ব্যবধানে। আর এতে ফের আর্জেন্টিনার রাশিয়া বিশ্বকাপে অংশগ্রহণের সম্ভাবনা ফের হুমকির মুখে পড়ল।

কলম্বিয়া ও চিলির বিপক্ষে বাছাইপর্বের আগের দুই ম্যাচ জিতে বিশ্বকাপে খেলার সম্ভাবনা টিকিয়ে রেখেছিল আর্জেন্টিনা। কিন্তু বলিভিয়ার বিপক্ষে মাঠে নামার কয়েক ঘণ্টা আগে এদগার্দো বাউসা শুনলেন বড় দুঃসংবাদ- চার ম্যাচ নিষিদ্ধ লিওনেল মেসি। আর আগে থেকে চার খেলোয়াড়কে হলুদ কার্ডের জন্যে পাচ্ছেন না তিনি। আর এতেই পড়ে যান মহা-মুসিবতে। ফলত মাঠে খুঁজেই পাওয়া যায় নি আর্জেন্টিনাকে।

লাইন্সম্যানের সঙ্গে খারাপ আচরণের কারণে চার ম্যাচ নিষিদ্ধ হয়েছেন লিওনেল মেসি। শুধু বলিভিয়া নয়; উরুগুয়ে, ভেনিজুয়েলা ও পেরুর বিপক্ষেও খেলা হবে না তার। ফিরবেন বাছাইপর্বের শেষ ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে।

ম্যাচের প্রথম ২০ মিনিট অনেকটা রক্ষণ সামাল দিতে ব্যস্ত থাকতে হয় আর্জেন্টিনাকে। আর এ সময়ে আর্জেন্টিনার ডি বক্সকে তটস্থ করে রাখতে সফল বলিভিয়া। ১৬ মিনিটে পেনাল্টি এলাকায় জটলার ভেতর থেকে স্বাগতিকরা লক্ষ্যে শট নিতে চেয়েছিল, গোললাইনের সামনে থেকে সেটা রুখে দেন আর্জেন্টাইন ডিফেন্ডার মুসাচ্চিও। এর ২ মিনিট পর কাস্ত্রোর ৩০ গজ দূর থেকে নেওয়া শট ডানপ্রান্তে ডাইভ দিয়ে বাইরে পাঠান আর্জেন্টিনার গোলরক্ষক সের্হিয়ো রোমেরো।

লাপাজে কয়েকটি সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি আর্জেন্টিনার প্লেমেকার ডি মারিয়া। ২৮, ২৯ ও ৩০ মিনিটে আনহেল দি মারিয়া ও এভার বানেগার প্রচেষ্টা প্রতিহত করেন স্বাগতিক গোলরক্ষক লাম্পে।

আগের দুই ম্যাচ কোনও গোল হজম না করা দলটি ১-০ গোলে পিছিয়ে পড়ে ৩২ মিনিটে। এসকোবারের নিখুঁত ক্রসে বক্সের মধ্যে লাফিয়ে ব্যাক হেডে গোল করেন আরচে।

৫২ মিনিটে হোর্হে ফ্লোরস ক্ষিপ্র গতিতে দৌড়ে বল ক্রস দেন আর্জেন্টাইন রক্ষণভাগের নজরের বাইরে থাকা মার্টিন্স মোরেনোকে। প্রথমে বল নিয়ন্ত্রণে নিয়ে পরের শটে রোমেরোকে পরাস্ত করেন ২৯ বছর বয়সী এ ফরোয়ার্ড। ২-০ গোলের এ ধাক্কা বিশ্বের সর্বোচ্চ স্টেডিয়ামে কাটিয়ে উঠতে পারেনি আর্জেন্টিনা।

২০০৯ সালে এ মাঠেই বাছাইপর্বে বলিভিয়া ৬-১ গোলের বিখ্যাত জয় পেয়েছিল আর্জেন্টিনার বিপক্ষে। ওই সময় কোচ ছিলেন ডিয়েগো ম্যারাডোনা। এনিয়ে ২০১৮ বিশ্বকাপ বাছাইপর্বে টানা দ্বিতীয় অ্যাওয়ে ম্যাচে হারল আর্জেন্টিনা। গত নভেম্বরে ব্রাজিলের মাঠে ৩-০ গোলে হেরেছিল বাউসার শিষ্যরা।

সেরা চার দল সরাসরি খেলবে বিশ্বকাপে, আর পঞ্চম দলটি খেলবে ওশেনিয়া অঞ্চলের দলের বিপক্ষে প্লে অফ।

আপনার মন্তব্য

আলোচিত