স্পোর্টস ডেস্ক

১১ মে, ২০১৭ ০০:৫৩

বিশাল জয়ে প্রস্তুতি সারল বাংলাদেশ

ফাইল ছবি

স্কোরবোর্ডে ৩৯৪ রান জমা করে কাজের কাজটা আগেই করে রেখেছিল টাইগাররা। এমন বড় রান তাড়া করতে নামা আয়ারল্যান্ড উলভসও হয়তো ব্যাট করতে নামার আগে বুঝে গিয়েছিল পরাজয় অবশ্যম্ভাবী। বেলফাস্টের সিভিল সার্ভিস ক্রিকেট ক্লাব মাঠে বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে পরাজয়ের ব্যবধান কমানোর চেষ্টাই হয়তো করেছে তারা। তবু এড়াতে পারেনি বড় পরাজয়। প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের কাছে তারা হেরেছে ১৯৯ রানে।

শ্যানন-টেক্টরের ৫১ রানের ওপেনিং জুটি ছাড়া আর উল্লেখযোগ্য কিছু ছিল না উলভসের ইনিংসে। এই দু'জন ছাড়া অন্য কেউ ব্যাট হাতে সুবিধা করতে পারেন নি। অলআউট হওয়ার আগে ৪১.২ ওভার খেলতে পেরেছে উলভস, রান তুলতে পেরেছে ১৯৫।

বাংলাদেশের হয়ে মোস্তাফিজুর রহমান, মাশরাফি বিন মুর্তজা, রুবেল হোসেন ও সাকিব আল হাসান নিয়েছেন ২টি করে উইকেট।

এর আগে প্রথমে ব্যাট করে সাব্বির রহমানের দুর্দান্ত সেঞ্চুরিতে আয়ারল্যান্ড উলভসের বিপক্ষে ৭ উইকেটে ৩৯৪ রানের পাহাড় গড়ে বাংলাদেশ। তামিম ইকবাল-সৌম্য সরকারের ওপেনিং জুটি ৪৪ রান তুলে ভালো শুরু এনে দেয় বাংলাদেশকে। প্রথম ১০ ওভারে বাংলাদেশের রান ছিল ১ উইকেটে ৪৯। তবে রানের গতি বাড়তে শুরু করে তামিম-সাব্বিরের তৃতীয় উইকেটে জুটিতে। ৮২ বলে এই জুটি যোগ করে ১০৩ রান। বাকি ব্যাটসম্যানরাও ব্যাট করেছেন দারুণ স্ট্রাইক রেট বজায় রেখে। সৌম্য ছাড়া বাংলাদেশের সব ব্যাটসম্যানেরই স্ট্রাইকরেট ছিল ১০০ এর ওপরে।

শুক্রবার থেকে শুরু হতে যাওয়া ত্রিদেশীয় সিরিজের আগে ভালোই ব্যাটিং প্রাকটিস হয়েছে বাংলাদেশের। এর মধ্যে সবচেয়ে ভালো প্র্যাকটিস হলো তামিম আর সাব্বিরের। তামিম ১১ চারে ফিফটি ছুঁয়েছেন ৪৯ বলে। আউট হওয়ার আগে করেছেন ৭৪ বলে ঝলমলে ৮৬।

সাব্বির ছিলেন তামিমের চেয়েও বেশি বিধ্বংসী। ৭ চার আর এক ছয়ে ফিফটি করেছেন ৪৯ বলে। ফিফটির পর তার ব্যাট হয়েছে আরো ধারালো। ফিফটিকে সেঞ্চুরিতে রূপ দিতে খেলেছেন আর মাত্র ৩৩ বল। ১৬ চার আর ১ ছক্কায় ৮৬ বলে তিন অঙ্ক স্পর্শ করে স্বেচ্ছা অবসর নিয়ে ক্রিজ ছাড়েন সাব্বির।

সাব্বিরের অবসরের পর আইরিশদের ওপর চড়াও হয়েছেন মুশফিক-মাহমুদউল্লাহ। ৬ষ্ঠ উইকেট জুটিতে দুজন মিলে যোগ করেন ৪৮ বলে ৯১ রান। মুশফিক করেছেন ২৪ বলে ৪১ আর মাহমুদউল্লাহ ৩১ বলে ৪৯ রান।

এটাই ছিল ত্রিদেশীয় সিরিজ শুরুর আগে বাংলাদেশের শেষ প্রস্তুতি ন্যাচ। আগামী ১২ মে সিরিজের উদ্বোধনী ম্যাচে আয়ারল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। সিরিজের অপর দল নিউ জিল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোর:
বাংলাদেশ: ৫০ ওভারে ৩৯৪/৭ (সাব্বির ১০০, তামিম ৮৬, মাহমুদউল্লাহ ৪৯, সাকিব ৪৪, মুশফিক ৪১, মোসাদ্দেক ৩১, সৌম্য ১৭, মাশরাফি ৮*, গেটক্যাট ৩/৬০, ম্যাকব্রায়েন ২/৬৯)।
আয়ারল্যান্ড উলভস: ৪১.২ ওভারে ১৯৫ (টেক্টর ৬০, শ্যানন ৩১; মোস্তাফিজ ২/১৭, মাশরাফি ২/৩১, সাকিব ২/৩২, রুবেল ২/৩৫)।
ফল: বাংলাদেশ ১৯৯ রানে জয়ী।

আপনার মন্তব্য

আলোচিত