ক্রীড়া প্রতিবেদক

১৬ জুন, ২০১৭ ১১:৩০

ফাইনালে পাকিস্তান জিতে গেলে সাতে নেমে যাবে বাংলাদেশ

চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে উঠেছে ভারত আর পাকিস্তান। সেমিফাইনালে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিলেও ফাইনালেও থাকছে বাংলাদেশের পাওয়া না পাওয়ার হিসাব নিকাশ। ফাইনালে পাকিস্তান ভারতকে হারিয়ে দিলে ওয়ানডে র‍্যাংকিংয়ের সাতে নেমে যাবে বাংলাদেশ। আর যদি ভারত জিতে যায় তবে ছয়ে অবস্থান টিকে থাকবে বাংলাদেশের।  

আইসিসির রেটিং পয়েন্টের সিস্টেম অনুযায়ী, র‍্যাংকিং এর এগিয়ে থাকা দলকে পিছিয়ে থাকা দল হারালে দুই রেটিং পয়েন্ট পায়। আর এগিয়ে থাকা দলের সঙ্গে হেরে গেলে এক রেটিং পয়েন্ট হারায় পিছিয়ে থাকা দল। বর্তমান র‍্যাংকিংয়ে ১১৮ রেটিং পয়েন্ট নিয়ে ভারত দুই নম্বরে আছে। ৯৩ রেটিং পয়েন্ট নিয়ে পাকিস্তান আছে সাতে। ছয় নম্বরে থাকা বাংলাদেশের রেটিং পয়েন্ট ৯৪। পাকিস্তান জিতে গেলে তাদের রেটিং পয়েন্ট হবে ৯৫, তখন তারাই উঠে যাবে ছয় নম্বরে। আর তারা হেরে গেলে এক রেটিং পয়েন্ট হারিয়ে ৯২ রেটিং পয়েন্ট নিয়ে সাতেই থাকবে।

টুর্নামেন্ট শুরুর আগেই ছয় নম্বরে উঠেছিল বাংলাদেশ। প্রথম ম্যাচে ইংল্যান্ডের সঙ্গে হেরে এক পয়েন্ট খুইয়েছিল মাশরাফিরা। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে ভেসে যাওয়ায় পয়েন্টের অদল বদল হয়নি। শেষ ম্যাচে নিউ জিল্যান্ডকে হারানোয় রেটিং পয়েন্ট বাড়িয়ে ৯৫ হয়েছিল বাংলাদেশের। সেমিফাইনালে ভারতের বিপক্ষে হারের পর সেটা এখন ৯৪।


আপনার মন্তব্য

আলোচিত