স্পোর্টস ডেস্ক

১৭ অক্টোবর, ২০১৭ ০৩:০১

র‍্যাঙ্কিংয়ে শীর্ষে জার্মানি, বাংলাদেশ ১৯৬তম

ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ছয় স্থানে কোন অদলবদল হয় নি। র‍্যাঙ্কিংয়ের শীর্ষ তিন দল যথাক্রমে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি, পাঁচবারের বিশ্বকাপ জয়ী ব্রাজিল, এবং পর্তুগাল।

চতুর্থ স্থানে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের শেষ ম্যাচে ইকুয়েডরকে হারিয়ে বিশ্বকাপের টিকেট পাওয়া আর্জেন্টিনা। পরের দুই স্থানে যথাক্রমে বেলজিয়াম ও পোল্যান্ড।

সোমবার সবশেষ প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে ফ্রান্স এক ধাপ এগিয়ে সপ্তম আর স্পেন তিন ধাপ এগিয়ে অষ্টম স্থানে উঠে এসেছে।

নবম স্থানে আছে রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্ব থেকে ছিটকে পড়া চিলি। দুই ধাপ এগিয়ে দশম স্থানে উঠেছে বিশ্বকাপে জায়গা করে নেওয়ার লড়াইয়ে থাকা পেরু। চার ধাপ পিছিয়ে সুইজারল্যান্ড একাদশ ও তিন ধাপ এগিয়ে ইংল্যান্ড দ্বাদশ স্থানে রয়েছে।

চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি দুই ধাপ এগিয়ে পঞ্চদশ স্থানে উঠেছে।

উল্লেখযোগ্য উন্নতি হয়েছে- ডেনমার্ক (৭ ধাপ এগিয়ে ১৯তম), স্কটল্যান্ড (১৪ ধাপ এগিয়ে ২৯তম), অস্ট্রিয়া (১৮ ধাপ এগিয়ে ৩৯তম), চেক রিপাবলিক (১২ ধাপ এগিয়ে ৪৬তম), মরক্কো (৮ ধাপ এগিয়ে ৪৮তম), প্রথমবারের মতো বিশ্বকাপের মূলপর্বের টিকিট পাওয়া পানামা ১১ ধাপ এগিয়ে ৪৯তম স্থানে আছে।

এশিয়ার মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে ইরান। র‌্যাঙ্কিংয়ে তারা অবস্থান করছে ৩৪ এ। অস্ট্রেলিয়া রয়েছে ৪৩তম স্থানে। আর সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে পাকিস্তান। তারা অবস্থান করছে ২০১ এ! ভারত রয়েছে ১০৫তম স্থানে।

বাংলাদেশের অবস্থান আগের মতই ১৯৬তম।

আপনার মন্তব্য

আলোচিত