নিজস্ব প্রতিবেদক

০১ মার্চ, ২০২০ ০০:৩৬

সিলেট থেকে জয়ে ফিরতে চায় বাংলাদেশ

বাংলাদেশ-জিম্বাবুয়ে ওয়ানডে সিরিজ শুরু হচ্ছে আজ

সিলেট ক্রিকেট স্টেডিয়ামের সৌন্দর্য সকলকে মুগ্ধ করে। তবে এই মাঠে বাংলাদেশের পারফারম্যান্সটা মোটেই মুগ্ধ হওয়ার মতো নয়। এ মাঠে এখন পর্যন্ত চারটি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে জয় মাত্র একটিতে।

সিলেটেই জিম্বাবুয়ের বিরুদ্ধে টেস্টে ১৫১ রানের বিশাল ব্যবধানে হেরেছিলো বাংলাদেশ। সেটা অবশ্যই ২০১৮ সালের ঘটনা। এবার ভিন্ন পরিস্থিতি। মাত্রই শেষ হওয়া টেস্টে জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। তারউপর এটা টেস্ট নয়, ওয়ানডে। কিন্তু সিলেটের মাঠ বলেই ভয় থেকে যায়। শঙ্কা জাগায় দলের সাম্প্রতিক পারফরম্যান্সও। গত বিশ্বকাপ থেকেই শুরু হয়েছে এই উল্টো যাত্রা। মাঝে জিম্বাবুয়ের বিরুদ্ধে ওই টেস্টটা বাদ দিলে তো একবারেই নাজুক অবস্থা যাচ্ছে। এরসাথে সাকিবের নিষেধাজ্ঞা, মাশরাফিকে নিয়ে বিতর্ক, ইনজুরি-সবমিলিয়ে অনেকটা টালমাটাল অবস্থায় বাংলাদেশ ক্রিকেট।

মাঠের জয়ই আবার ট্র্যাকে ফেরাতে পারে দলকে। সেটা জানেন দলের সকলেই। জানেন দলপতি মাশরাফিও। তাই তো শনিবার ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে অধিনায়ক জানালেন,  আমরা জয়ের মধ্যে নেই। এখন দলকে রাইট ট্র্র্যাকে ফেরানোই সবচেয়ে জরুরী। আমরা ম্যাচ বাই ম্যাচ খেলবো। তবে শুরুটা গুরুত্বপূর্ণ। শুরু ভালো করতে পারলে ভালো হবে। টেস্টে জেতায় দল জয়ের ফ্লেভারে আছে, যুক্ত করেন মাশরাফি।

জিম্বাবুয়ের প্রতিও সমীহ প্রকাশ করলেন টাইগার অধিনায়ক। বললেন, জিম্বাবুয়ে যে কোনো দলকে হারাতে পারে। আগেও আমরা তাদের সাথে হেরেছি। তাই মাঠে সর্বোচ্চটুকুই দিতে হবে।

বাংলাদেশের জন্য এই সিরিজটার গুরুত্বের কথা মনে করিয়ে দিয়ে তিনি বলেন, বাংলাদেশের জন্য এই সিরিজটা খুবই গুরুত্বপূর্ণ। জিতলে কেউ কিছু বলবে না। কিন্তু এক ম্যাচ হারলেই অনেক বেশি সমালোচনা হবে।

ম্যাচের আগের দিন শনিবার সকালে সিলেট ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলন করে বাংলাদেশ। অনুশীলনে আফিফ হোসেনসহ কয়েকজন তরুণের প্রতি আলাদা গুরুত্ব দিতে দেখা যায় কোচকে।

যদিও অনুশীলনের পর সংবাদ সম্মলেনে এসে মাশরাফি জানালেন, প্রথম ম্যাচের একাদশ এখনো চুড়ান্ত করা হয়নি। তবে এক্ষেত্রে কোচের মতকে গুরুত্ব দেওয়া হবে বলেও জানালেন তিনি।

বিকেলে একই মাঠে অনুশীলনে আসে জিম্বাবুয়ে দল। অনুশীলন শেষে সংবাদ সম্মেলনে এসে জিম্বাবুয়ের অধিনায়ক চামু চিবাবা ভালো ক্রিকেট খেলার ব্যাপারে গুরুত্বারোপ করেন। চিবাবা বলেন, ‘সাম্প্রতিক সময়ে আমরা ভালো ক্রিকেট খেলতে পারছি না। তবে এ অবস্থা থেকে উত্তরণের চেষ্টা করছি। আশা করছি এই সিরিজেই আমরা বাজে সময়টা কাটিয়ে উঠতে পারবো।’

মাশরাফি রাইট ট্র্যাকে ফিরতে চান, বাজে সময় কাটিয়ে উঠতে চান চিবাবা। দুই অধিনায়কের কথায়ই মিলছে লড়াইয়ের আভাস। তবে এই লড়াই যারা উপভোগ করবে তাদের মধ্যে তেমন আগ্রহ দেখা গেলো না।

শনিবার থেকে শুরু হয়েছে ওয়ানডে সিরিজের টিকিট বিক্রি। সিলেট জেলা স্টেডিয়াম ও ক্রিকেট স্টেডিয়ামের বুথে টিকিট বিক্রি হচ্ছে। কিন্তু শনিবার দুপুরে গিয়ে দেখা যায় দুটি বুথই ফাঁকা। সিলেটে ম্যাচ মানেই গ্যালারি ভর্তি দর্শক। এতাদিন এমনটিই দেখে আসছে সবাই। আজ কী তবে তার ব্যতিক্রম হতে যাচ্ছে। বাংলাদেশ দলের পারফরম্যান্সই কী মাঠ বিমুখ করেছে দর্শকদের, নাকি প্রতিপক্ষের নাম জিম্বাবুয়ে বলে?

অবশ্য সিলেট ক্রিকেট স্টেডিয়ামের ভেন্যু ম্যানেজার জয়দীপ দাশ সুজক জানালেন, আশাকরছি আজ মাঠে ভালোই দর্শক হবে।

আপনার মন্তব্য

আলোচিত