নিজস্ব প্রতিবেদক

০৯ ডিসেম্বর, ২০২০ ১৯:২৩

জয়িতা সম্মননা পেলেন সিলেটের ৫ নারী

বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা সিলেটের ৫ নারীকে জয়িতা সম্মাননা পদক প্রদান করা হয়েছে।

বুধবার (৯ ডিসেম্বর) আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস-২০২০ উপলক্ষে এ সম্মননা প্রদান করা হয়।

পাঁচ ক্যাটাগরীতে নির্বাচিত জয়িতারা হলেন অর্থনৈতিক ভাবে সাফল্য অর্জনকারী নগরের জামতলার স্বর্ণলতা রায়, শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে সাফল্য অর্জনকারী চৌহাট্টার সৈয়দা শিরীন আক্তার, সফল জননী হিসেবে জকিগঞ্জের রহিমুন নেছা চৌধুরী, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করা নারী হিসেবে জকিগঞ্জের হোসনে আরা বেগম এবং সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখার জন্য সদর উপজেলার বীথিকা দত্ত।

সিলেটে জেলা প্রশাসক কাজী এম. এমদাদুল ইসলাম এই ৫ জনের হাতে সম্মাননা সনদ ও ক্রেস্ট তুলে দেন।

এসময় প্রধান অতিথির বক্তব্যে এমদাদুল ইসলাম বলেছেন, জয়িতারা হচ্ছে সকল বাধাবিপত্তি অতিক্রম করে স্ব স্ব ক্ষেত্রে সফল নারীর প্রতীকী নাম। জয়িতারা বাংলাদেশের বাতিঘর। তাদের দেখে দেশের অন্যান্য নারীরা জয়িতা হতে অনুপ্রাণিত হবে। এভাবে এগিয়ে যাবে দেশ ও সমাজ। এ উদ্দেশ্য সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মহিলা বিষয়ক অধিদপ্তর জয়িতা অন্বেষণে বাংলাদেশ বাস্তবায়ন করছে।

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ বেগম রোকেয়া দিবস-২০২০ উদ্যাপন উপলক্ষে মানববন্ধন, আলোচনা সভা ও জয়িতা সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

এরআগে সকালে “কমলা রঙের বিশ্বে নারী, বাধার পথ দেবেইপাড়ি”- এই প্রতিপাদ্যকে সামনে রেখে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ মানববন্ধনে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের সকল কর্মকর্তা, কর্মচারী ও বিভিন্ন ট্রেডের প্রশিক্ষণার্থী, জাতীয় মহিলা সংস্থা, ব্র্যাক, জনপ্রতিনিধি, মিডিয়া প্রতিনিধি, গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।

মানববন্ধন শেষে ৫জন জয়িতাকে সম্মাননা প্রদান করা হয়।

সিলেটের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সম্মাননা প্রদান অনুষ্ঠানে মহিলা বিষয়ক অধিদপ্তর সিলেটের উপপরিচালক শাহিনা আক্তারের সভাপতিত্বে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয় এ পি সি প্রকল্পের  চাইল্ড রাইটস ফ্যাসিলিটেটর প্রিয়াংকা দাস রায়ের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি বক্তব্য রাখেন জাতীয় পর্যায়ে রোকেয়া পদক প্রাপ্ত ও সাবেক সংসদ সদস্য জেবুন্নেসা হক,  উপ পরিচালক স্থানীয় সরকার বিভাগ মীর মাহবুবুর রহমান ও জকিগঞ্জ উপজেলার চেয়ারম্যান লোকমান উদ্দিন চৌধুরী।

আপনার মন্তব্য

আলোচিত