নিজস্ব প্রতিবেদক

০৮ ডিসেম্বর, ২০১৬ ১৮:২২

শনিবার সিলেটে ৫ লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল

সারা দেশের ন্যায় সিলেটও আগামী ১০ ডিসেম্বর (শনিবার) জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০১৬ (২য় রাউন্ড) উদযাপন হবে। এ উপলক্ষে বৃহস্পতিবার সাংবাদিকদের সাথে আলাদা আলাদাভাবে মতবিনিময় করে সিলেট সিটি করপোরেশন ও সিলেটের সিভিল সার্জনের কার্যালয়। মতবিনিময় সভায় জানানো হয় এবার দুই প্রতিষ্ঠানের ব্যবস্থাপনায় পাঁচ লক্ষাধিক শিশুকে ভিটামিন 'এ' প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

সিটি করপোরেশন : জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ২য় রাউন্ড (১০ ডিসেম্বর  শনিবার) উদযাপন উপলক্ষে ইলেকেট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সিলেট সিটি কর্পোরেশনের উদ্যোগে ও জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান মহাখালী ঢাকা’র সহযোগিতায় বৃহস্পতিবার সিসিক অস্থায়ী কার্যালয়ে সভায় সভাপতির বক্তব্য রাখেন সিটি কর্পোরেশনের সচিব মোহাম্মদ বদরুল হক।

এতে উপস্থিত ছিলেন সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা মঈন উদ্দিন মঞ্জু, স্বাস্থ্য পরিদর্শক ভূপাল রঞ্জন চন্দ, আলবাব হোসেন চৌধুরী প্রমুখ।

সভায় সিটি কর্পোরেশনের সচিব মোহাম্মদ বদরুল হক জানান, জাতীয় ভিটামি ‘এ’ প্লাস ক্যাম্পেইন ২য় রাউন্ড মহানগরীর ২৭টি ওয়ার্ডের ৬৫ হাজার ৯৯ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। ৬ থেকে ১১ মাস বয়সী স্বাভাবিক শিশু ৬হাজার ৪শ ২২ জন, ১২ থকে ৫৯ মাস বয়সী স্বাভাবিক শিশু ৫৮ হাজার ২শত ৭৫ জন, ৬ থেকে ১১ মাস বয়সী প্রতিবন্ধী শিশু ৪০জন, ১২ থেকে ৫৯ মাস বয়সী প্রতিবন্ধী শিশু ৩শ ৬২ জন।
সভায় জানানো হয় মহানগরীতে স্থায়ী টিকাদান কেন্দ্র ৩০টি, অস্থায়ী টিকাদান কেন্দ্র ১০২টি, ভ্রাম্যমান টিকাদান কেন্দ্র ২২টি, অতিরিক্ত টিকাদান কেন্দ্র ৬১টি, সুপারভাইজার ৩০ জন।    
সিভিল সার্জন : বৃহস্পতিবার দুপুরে সিলেটের সিভিল সার্জনের হল রুমে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সিলেটের সিভিল সার্জন ডা. মোঃ হাবিবুর রহমান।

সিভিল সার্জন সাংবাদিকদের জানান, বাংলাদেশ থেকে অপুষ্টিজনিত অন্ধত্ব নির্মূল ও অপুষ্টিজনিত শিশু মৃত্য প্রতিরোধ করার লক্ষ্যে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করা হয়। ভিটামিন ‘এ’ শুধু অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে রক্ষা করে তাই নয়, ভিটামিন ‘এ’ শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করে। তিনি আরও জানান ৬-১১ মাস বয়সী সকল শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী সকল শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ আহমেদ সিরাজুম মুনীরের পরিচলানায় অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেটের ডেপুটি সিভিল সার্জন ডাঃ আবুল কালাম আজাদ, মেডিকেল অফিসার ডা. মো: মঈনুল আহসান, সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন ইকবাল সিদ্দিকী, মো: মহসিন প্রমুখ।   

এসময় জানানো হয়, সিলেটে মোট অস্থায়ী টিকাদান কেন্দ্রের সংখ্যা ২৪১৬টি, মোট স্থায়ী টিকাদান কেন্দ্রের সংখ্যা ১২টি, মোট অতিরিক্ত  কেন্দ্রের সংখ্যা ৯৯টি, মোট ভ্রাম্যমান টিকাদান কেন্দ্রের সংখ্যা ৩৬টি, মোট টিকাদান কেন্দ্রের সংখ্যা ২৫৬৩টি, মোট স্বেচ্ছাসেবীর সংখ্যা ৬৮৬০জন, সিলেট জেলার (৬-১১) মাস বয়সী শিশুর মোট সংখ্যা ৪৫৭৭২জন, (১২-৫৯) মাস বয়সী শিশুর মোট সংখ্যা ৩৯৬১০৬ জন (৬-১১) মাস বয়সী প্রতিবন্ধী শিশুর মোট সংখ্যা ১৭৫জন ও (১২-৫৯) মাস বয়সী প্রতিবন্ধী শিশুর মোট সংখ্যা ৬৮২ জন।

উল্লেখ্য, সকল কেন্দ্র ঐদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা থাকবে। ৪টার পর যে কোন ধরনের পরিস্থিতি মোকাবেলার জন্য ক্যাম্পেইন পরবর্তী সময় হইতে এ দিন সারা রাত প্রতিটি উপজেলার সকল কর্মকর্তা ও কর্মচারী স্ব স্ব স্বাস্থ্য কমপ্লেক্সে দায়িত্ব পালন করবেন এবং সার্বক্ষনিক মোবাইল ও জরুরী বিভাগে মেডিকেল টিম কর্মরত থাকবে।

আপনার মন্তব্য

আলোচিত