গোলাপগঞ্জ প্রতিনিধি

২৭ জানুয়ারি, ২০১৮ ২১:১৫

গোলাপগঞ্জে স্টুডেন্ট কাউন্সিলের নির্বাচন সম্পন্ন

শিশু-কিশোরদের মাঝে গণতান্ত্রিক রীতিনীতি শিক্ষা ও চর্চার লক্ষ্যে সারা দেশের মতো সিলেটের গোলাপগঞ্জেও বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে স্টুডেন্ট কাউন্সিলের নির্বাচন সম্পন্ন হয়েছে। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের তত্ত্বাবধানে ১৮০টি প্রাথমিক বিদ্যালয়ে একযোগে শনিবার (২৭ জানুয়ারি) সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিরতিহীনভাবে গোপন ব্যালট পেপারের মাধ্যমে ভোট গ্রহণ সম্পন্ন হয়।

উপজেলার বিভিন্ন বিদ্যালয়ে ঘুরে দেখা যায়, শিক্ষার্থীরা বিদ্যালয় মাঠে সুশৃঙ্খলভাবে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করে। শিক্ষার্থীরা সকাল থেকেই বিদ্যালয়ের নির্দিষ্ট পোশাক পরে আনন্দ-উল্লাস করে ক্যাম্পাস মাতিয়ে তোলে। রং- বেরঙের কাগজ দিয়ে বিদ্যালয়ের আঙ্গিনা সাজায় শিক্ষার্থীরা। প্রার্থীরা নিজ নিজ নাম সংবলিত পোস্টার টানিয়ে নির্বাচনকে উপভোগ্য ও আকর্ষণীয় করে তোলে। এ সময় সর্বস্তরের উৎসুক মানুষের পদচারণায় বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীরাও উৎসাহিত এবং অনুপ্রাণিত হয়েছে।

নির্বাচনে প্রত্যেক স্কুলে শিক্ষার্থীদের মধ্য থেকে একজন নির্বাচন কমিশনার, প্রত্যেক বুথে একজন করে প্রিজাইডিং অফিসার, দুইজন করে পোলিং অফিসার নিয়োগ দেয়া হয়। প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী স্ব স্ব স্কুলের শিক্ষার্থীদের সহযোগিতায় এ নিয়োগ দেয়া হয়।

দুপুর ১টার পর ভোটগ্রহণ শেষে শুরু হয় ভোট গণনা। উপজেলার সবকটি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন শেষে ফলাফল ঘোষণা করা হয়।

১ নং ফুলবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ইয়াগুল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থী ভোটাররা সুশৃঙ্খলভাবে সারিবদ্ধ দাঁড়িয়ে আছে একজন একজন করে বুথে ঢুকে ভোট দিচ্ছে।

নির্বাচনে উপজেলার ফুলবাড়ি ১ নং সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৩য় শ্রেণীর শিক্ষার্থী লামিয়া রশিদ প্রথম স্থান অধিকার করে বিজয়ী হয়েছে, দ্বিতীয় হয়েছে ফাহিয়া আক্তার, তৃতীয় হয়েছে রাহাত ইসলাম অপু, ৪র্থ শ্রেণীতে প্রথম হয়েছে মোনায়েম হোসেন স্বাধীন, দ্বিতীয় হয়েছে হুমায়রা আক্তার এবং ৫ম শ্রেণীতে ১ম স্থান অধিকার করে বিজয়ী হয়েছে পাপিয়া আক্তার ও দ্বিতীয় হয়েছে নিলিমা পাল।

পৌর এলাকার ইয়াগুল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তৃতীয় শ্রেণীতে প্রথম হয়েছে নুসরাত জাহান পিংকি, দ্বিতীয় হয়েছে এসএন ফাওজান, ৪র্থ শ্রেণীতে প্রথম হয়েছে শাহরিয়ার রিফাত তুহিন, দ্বিতীয় হয়েছে ওয়াসিম আহমদ, তৃতীয় হয়েছে সুমেল আহমদ এবং ৫ম শ্রেণীতে প্রথম হয়েছে মাহিমা সিদ্দিকা তিশা, দ্বিতীয় হয়েছে আলেখা বেগম।

ইয়াগুল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণীর ছাত্রী তাহিয়া বেগম জানায়, ভোট দিতে পেরে আমি খুবই আনন্দিত। সকাল থেকেই আমরা ভোট দিতে সুশৃঙ্খলভাবে লাইনে দাঁড়িয়ে ছিলাম।

১ নং ফুলবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জানান, জাতীয় নির্বাচনের মতোই এ নির্বাচনের নিয়ম। এ নির্বাচনে শিক্ষার্থীদের ভেতর অভূতপূর্ব সাড়া পড়েছে।

উপজেলার ভারপ্রাপ্ত প্রাথমিক শিক্ষা অফিসার পারভেজ তালুকদার বলেন- উপজেলার বেশ কয়েকটি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করেছি। ছোট সোনামণিদের গণতান্ত্রিক রীতিনীতি শিক্ষা ও চর্চার লক্ষ্যে সরকারের এই উদ্যোগ আসলেই প্রশংসনীয়।

আপনার মন্তব্য

আলোচিত