নিজস্ব প্রতিবেদক

০৬ মার্চ, ২০১৮ ১৯:২৬

কথাকলি সিলেটের বরাক-সুরমা নাট্য উৎসব শুরু বৃহস্পতিবার

প্রাচীন নাট্যসংগঠন কথাকলি সিলেটের আয়োজনে আগামী ৮ মার্চ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ৯ দিনব্যাপী বরাক-সুরমা নাট্য উৎসব।

সিলেট কবি নজরুল অডিটোরিয়ামে আগামী ১৬ মার্চ পর্যন্ত চলবে এ উৎসব। এতে বরাক ও সুরমা উপত্যকার বিভিন্ন নাট্য এবং সাংস্কৃতিক দল অংশগ্রহণ করবে।

নয় দিনব্যাপী এ অনুষ্ঠানসূচীতে রয়েছে,

৮ মার্চ (বৃহস্পতিবার) কথাকলি সিলেটের প্রযোজনায় নাটক ‘দূর্ব্বিনশাহ’, নাটকটি রচনা করেছেন মোস্তাক আহমেদ এবং নির্দেশনায় আমিরুল ইসলাম বাবু।

৯ মার্চ (শুক্রবার) নৃত্যশৈলী সিলেটের নৃত্যনাট্য ‘মহাজনের নাও’, রচনা শাকুর মজিদ এবং নির্দেশনায় নীলাঞ্জনা যুঁই।

১০ মার্চ (শনিবার) নান্দিক নাট্যদল সিলেটের প্রযোজনায় নাটক ‘হাসনরাজা’, রচনা মোস্তাক আহমেদ এবং নির্দেশনায় আমিরুল ইসলাম বাবু।

১১ মার্চ (রোববার) লিটল থিয়েটার সিলেটের নাটক ‘ভাইবে রাধারমণ’, রচনা ও নির্দেশনায় তানভীর নাহিদ খান এবং পরিকল্পনা ও প্রয়োগ আব্দুল কাইয়ূম মুকুল।

১২ মার্চ (সোমবার) ভারতের শিলচর থেকে আগত দশরূপক সাংস্কৃতিক সংস্থার নাটক ‘শেকড় সন্ধানে’, রচনা চিত্রভানু ভৌমিক এবং নির্দেশনায় চিত্রভানু ভৌমিক।

১৩ মার্চ (মঙ্গলবার) শিলচরের গণ সুর সাংস্কৃতিক সংস্থার নাটক ‘শেষ সংলাপ’, রচনা দেবেশ ঠাকুর এবং নির্দেশনা সুব্রত রায়।

১৪ মার্চ (বুধবার) থাকছে গণ সুর সাংস্কৃতিক সংস্থার নাটক ‘লিগ্যাসি কোড ১৯-০৫-১৯৬১’, রচনা অরিজিৎ আদিত্য এবং নির্দেশনা সুব্রত রায়।

১৫ মার্চ (বৃহস্পতিবার) ভারতের হাইলাকান্দি থেকে আগত বিবর্তন থিয়েটার গ্রুপের নাটক ‘আজ বসন্ত’, রচনা ইন্দনীল দে এবং নির্দেশনা সায়ন বিশ্বাস।

১৬ মার্চ (শুক্রবার) রয়েছে গুণীজন সংবর্ধনা এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। ঐদিন একক নৃত্য পরিবেশন করবেন ভারতের শিলচরের শিল্পী সত্যজিৎ বসু জয় এবং সঙ্গীত পরিবেশন করবে শিলচরের বাংলা গানের দল ‘দলছুট’।

এ উৎসবের আয়োজকরা জানান, ১৩৯১ বঙ্গাব্দে প্রতিষ্ঠিত নাট্যসংগঠন কথাকলি সিলেট তিনদশকের বেশি সময় ধরে সিলেট তথা বাংলাদেশের সামাজিক-সাংস্কৃতিক পরিমণ্ডলে কাজ করে যাচ্ছে। প্রতিষ্ঠার পর থেকে আলোকিত সমাজ বিনির্মাণের লক্ষ্যে অঙ্গীকারাবদ্ধ সংগঠনটি এ পর্যন্ত অসংখ্য নাটক, পথনাটক, শ্রুতিনাটক, কাব্যালেখ্য, সঙ্গীতানুষ্ঠান ও গ্রামীনফোন নাট্যোৎসবসহ একাধিক উৎসবের আয়োজন করেছে।

এ সকল অনুষ্ঠানে স্থানীয়, জাতীয় এবং ভারতীয় সাংস্কৃতিক ও নাট্যদল অংশগ্রহণ করেছে। এরই প্রেক্ষাপটে বৃহত্তর পরিব্যাপ্তিতে অপরিহার্য সাংস্কৃতিক মেলবন্ধনের সদিচ্ছায় কথাকলি সিলেট একটি নবতর পরিকল্পনা বরাক-সুরমা নাট্যোৎসব-২০১৮ এর আয়োজন করেছে।

৮ মার্চ থেকে ১৬ মার্চ ২০১৮ পর্যন্ত কবি নজরুল অডিটোরিয়াম, রিকাবিবাজার-এ প্রতিদিন নাটক শুরু হবে সন্ধ্যা ৭টায়। উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান বিকেল সাড়ে ৫টায়। ৯ দিনব্যাপী অনুষ্ঠিতব্য এ মহতিযজ্ঞে সকলের  সহযোগিতা ও উপস্থিতি কামনা করেছেন উৎসব উদযাপন পর্ষদের আহবায়ক এবং কথাকলি সিলেটের সভাপতি শামীমা চৌধুরী।

আপনার মন্তব্য

আলোচিত