সিলেটটুডে ডেস্ক

২৫ নভেম্বর, ২০১৮ ১৯:৫৭

‘সমবায়ের মাধ্যমে দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করা সম্ভব’

সিলেটে ৪৭তম জাতীয় সমবায় দিবস উদযাপন

সিলেটের বিভাগীয় কমিশনার মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী বলেছেন, বর্তমান সরকার সমবায়ীদের কল্যাণে কাজ করে যাচ্ছে। দেশের আর্থ সামাজিক উন্নতিতে সমবায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। সমবায় আন্দোলন জোরদারের মাধ্যমে আমরা বাংলাদেশকে একটি উন্নতশীল রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে পারবো।

রোববার (২৫ নভেম্বর) সকালে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে ৪৭তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে বিভাগীয় সমবায় দপ্তর সিলেট বিভাগ আয়োজিত “সমবায় ভিত্তিক সমাজ গড়ি, টেকসই উন্নয়ন নিশ্চিত করি” শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সিলেট বিভাগীয় সমবায় দপ্তরের যুগ্ম নিবন্ধক এস.এম তারিকুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় তিনি আরো বলেন, দেশের দরিদ্র জনগোষ্ঠীর কল্যাণ সাধনে সমবায়ের বিকল্প নেই। আর্থ সামাজিক নিরাপত্তায় সমবায়ীদের ভূমিকা অনস্বীকার্য। দেশের আর্থ-সামাজিক উন্নতিকল্পে সরকারের নীতি অনুস্মরণ করে সমবায়ীদের আরো বেশী উদ্বুদ্ধ করা ও সমবায় অধিদপ্তরকে আরো বলিষ্ঠ ভূমিকা রাখতে হবে।

আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, সিলেট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আশফাক আহমদ। “সমবায় ভিত্তিক সমাজ গড়ি, টেকসই উন্নয়ন নিশ্চিত করি” প্রতিপাদ্য বিষয়ে স্বাগত বক্তব্য রাখেন জেলা সমবায় কর্মকর্তা উম্মে মরিয়ম।

দৈনিক বিজয়ের কণ্ঠের সাহিত্য সম্পাদক কবি মামুন সুলতান ও বাংলাদেশ বেতার সিলেট কেন্দ্রের ফাহমিদা খান ঊর্মির যৌথ উপস্থাপনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সফল সংগঠক সুসেন্দ্র চন্দ্র নম: খোকন, সফল যুবকর্মী নূরুল হুদা সালেহ, তাসলিমা বেগম প্রমুখ। শুরুতে পবিত্র কালামে পাক থেকে তেলাওয়াত করেন মানবকল্যাণ শ্রমজীবী সমবায় সমিতি লিমিটেডের সম্পাদক মামুনুর রশীদ ও গীতা পাঠ করেন সিলেট কেন্দ্রীয় মৎস্যজীবী সমবায় সমিতি লি. সভাপতি শ্রী সুসেন্দ্র চন্দ্র নম: খোকন।

এর আগে সকাল ১০ টায় সিলেটের জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণ থেকে সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলামের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালিতে বিভিন্ন শ্রেণী পেশা ও সমবায়ী সংগঠন অংশ নেন। র‌্যালিটি নগরীর প্রধান প্রধান প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে জেলা পরিষদ প্রাঙ্গণে জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলন করেন যথাক্রমে বিভাগীয় কমিশনার মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী ও বিভাগীয় যুগ্ম নিবন্ধক এস.এম তারিকুজ্জামান। বেলুন উড়িয়ে সমবায় দিবসের উদ্বোধন করা হয়। আলোচনা সভার শুরুতে অতিথিবৃন্দকে ফুল দিয়ে বরণ করা হয়।

সিলেট জেলা পরিষদ প্রাঙ্গণে সমবায়ীদের উৎপাদিত পণ্য প্রদর্শনী মেলার আয়োজন করা হয়। প্রধান অতিথি বিভাগীয় কমিশনার ও অতিথিবৃন্দ মেলার স্টলগুলো ঘুরে ঘুরে দেখেন। দিবস উপলক্ষে মুজিব জাহান রেড ক্রিসেন্ট সোসাইটি সিলেটের সহযোগিতায় দিনব্যাপী স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালিত হয়। 

আপনার মন্তব্য

আলোচিত