সিলেটটুডে ডেস্ক

২৫ নভেম্বর, ২০১৮ ২০:৩৫

রাধারমণ দত্তের গান বিকৃতি করায় সংগীত শিল্পীকে লিগ্যাল নোটিশ

মরমী সাধক রাধারমণ দত্তের গান বিকৃতি করায় সংগীত শিল্পী সালমা আক্তার সুমিকে লিগ্যাল নোটিশ দিয়েছেন সিলেট জজ কোর্টের আইনজীবী পৃথিশ দত্ত পিংকু।

রোববার (২৫ নভেম্বর) বাউল কল্যাণ সমিতি সিলেট বিভাগের সভাপতি ও সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার ধরাধরপুর গ্রামের বাসিন্দা কামাল উদ্দিন রাসেলের পক্ষে সিলেট জজকোর্টের আইনজীবী পৃথিশ দত্ত পিংকু এই লিগ্যাল নোটিশ প্রেরণ করেন বলে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

লিগ্যাল নোটিশ সূত্রে জানা যায়, হবিগঞ্জ জেলার নবীগঞ্জ থানাধিন বাংলাবাজার সমরগাঁও গ্রামের বাসিন্দা আব্দুল কাইয়ুম ওরফে কাইয়ুম মিয়ার মেয়ে শিল্পী সালমা আক্তার সুমি ওরফে গামছা সুমি গত ১৪ নভেম্বর সিলেটের শাহপরান বাউল সুফিয়ান দেওয়ানের বাড়ীর সামনের মঞ্চে গানের অনুষ্ঠানে মরমী সাধক রাধারমণ দত্তের কথা ও সুরে “আমার বন্ধু দয়া ময়” গানটি বিকৃত পরিবেশন করেন এবং এই গানের রেকর্ড ইউটিউব ও ফেইসবুকে ছেড়ে দেয়া হয়।
 
শিল্পী সুমি গানে নতুন শব্দ সংযোজন করেন। গানের একটি অংশ সুমি “হোসেন ভাই শিশুকালে প্রেম শিখাইয়া যৌবনকালে দাগা এবং আমার আয়না ভাই দয়াময়, ওরে তোমারে দেখিবার মনে লয়।” অনুরূপ ভাবে আরো তিনটি লাইনে এভাবে মরমী সাধক রাধারমণ দত্তের গানের বিকৃতি করা হয়। সুমির গাওয়া গানে যে সকল শব্দ ব্যবহার করা হয়েছে, তা রাধারমণ দত্ত’র লিখিত গানে সে সকল শব্দ নেই।

শিল্পী সুমিকে নোটিশ প্রাপ্তির ১৫ দিনের মধ্যে গানটি বিকৃত আকারে পরিবেশন করায় দুঃখ প্রকাশ সহ তার নিজ কণ্ঠে রাধারমণ দত্তের “আমার বন্ধু দয়া ময়” গানটি শুদ্ধভাবে গাওয়া এবং বিকৃত গানটি ইউটিউব ও ফেইসবুক থেকে প্রত্যাহারের কথা বলা হয়। অন্যথায় কামাল উদ্দিন রাসেল আইনানুগ ব্যবস্থা নিবেন বলে ওই নোটিশে জানানো হয়।

আপনার মন্তব্য

আলোচিত