তপন কুমার দাস, বড়লেখা

০৯ ফেব্রুয়ারি , ২০১৯ ২২:৩৪

বড়লেখা পৌর শহরে ‘বিডি ক্লিন’-এর পরিচ্ছন্নতা অভিযান

৬০-৭০ জনের একটি দল। সবাই তরুণ। কেউ চত্বর ঝাড়– দিচ্ছেন, কেউবা রাস্তায় পড়ে থাকা জঞ্জাল পারিষ্কারে ব্যস্ত, আবার কেউবা জমানো ময়লা ব্যাগে ভরছেন। ময়লার ব্যাগ সরিয়ে নেওয়ার কাজও করছেন কয়েকজন। বিশেষ কোনো আয়োজন নয়, নয় কোনো বিশেষ দিন। সে জন্যই পরিচ্ছন্নতার কাজ দেখে একটু খটকা লাগল। শনিবার (০৯ ফেব্রুয়ারি) মৌলভীবাজারের বড়লেখা পৌর শহরের শহীদ মিনার এলাকার ওই তরুণদের সাথে দেখা।

তাঁরা পৌর শহরের শহীদ মিনার থেকে শুরু করে ভূমি অফিস সংলগ্ন এলাকায় ঝাড়– ও বেলচা নিয়ে রাস্তা, রাস্তার পাশের পানিনিষ্কাশনের নালা, ফুটপাতে পড়ে থাকা আবর্জনা পরিষ্কার করে। পরে রাস্তা ও নালায় যাতে ময়লা ফেলা না হয়, সে জন্য ওই এলাকার বাসিন্দাদের প্রতি আহ্বান জানানো হয়। স্বেচ্ছাসেবী সংগঠন ‘বিডি ক্লিন’-এর উদ্যোগে এই পরিচ্ছন্নতা অভিযান চালানো হয়। দুপুর থেকে বিকেল পাঁচটা পর্যন্ত এই পরিচ্ছন্নতা অভিযান চলে।

কথা হলো তাঁদেরই কয়েকজনের সঙ্গে। জানা গেল, তাঁরা সবাই স্বেচ্ছাসেবী সংগঠন বিডি ক্লিনের সদস্য। তাঁদেরই একজন ফাহাদ আহমদ বলছিলেন, পরিষ্কার-পরিচ্ছন্ন দেশ গড়ার লক্ষ্যে আমাদের এই কাজ। ভাষার মাসে ভাষাশহীদদের সম্মান জানাতে বড়লেখা শহীদ মিনার পরিষ্কারের মাধ্যমে পৌর শহরে অভিযান করি। সারাদেশে এই অভিযান চলে। এটা অব্যাহত থাকবে। ফাহাদ আহমদ সিলেট জেলার ফেঞ্চুগঞ্জ সরকারি কলেজের একজন শিক্ষার্র্থী।

দুপুর দুইটায় এই কার্যক্রমের শুরুতে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) মো. শরীফ উদ্দিন, পৌরসভার মেয়ের আবুল ইমাম মো. কামরান চৌধুরী, মুক্তিযোদ্ধা কমান্ডার মুহাম্মদ সিরাজ উদ্দিন, পৌরসভার প্যানেল মেয়র তাজ উদ্দিন, থানার উপ-পরিদর্শক (এসআই) অমিতাভ দাস তালুকদার, ‘বিডি ক্লিন’- সিলেট এর বিভাগীয় সমন্বয়ক খালেদ সাইফুল্লাহ প্রমুখ।

পরিচ্ছন্নতা অভিযানের বিষয়ে ‘বিডি ক্লিন’- সিলেট এর বিভাগীয় সমন্বয়ক খালেদ সাইফুল্লাহ বলেন, ‘প্রতি শুক্রবার আমরা সারা দেশে এই পরিচ্ছনাতা অভিযান করে থাকি। পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার স্বপ্ন আমাদের। পরিচ্ছন্নতার বার্তা মানুষের কাছে পৌছাতে সারা দেশের মতো বড়লেখায় এই কাজ করেছি। আমাদের এই পরিচ্ছন্নতা অভিযান অব্যাহত থাকবে।’

বড়লেখার সহকারী কমিশনার (ভূমি) মো. শরীফ উদ্দিন বলেন, ‘সংগঠনটি ভালো উদ্যোগ নিয়েছে। এমডিজিতে সাফল্য অর্জনের পর আমাদের টার্গেট এসডিজি বা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা। এক্ষেত্রে টেকসই নগর ও সম্প্রদায় একটি গুরুত্বপূর্ণ উপাদান যা স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করে। পরিচ্ছন্ন পরিবেশ নিশ্চিতে এই তরুণ প্রজন্ম যে সাহসী উদ্যোগ নিয়েছে তা মাননীয় প্রধানমন্ত্রীর তরুণদের উপর আস্থার বহিঃপ্রকাশ এবং নিশ্চিতভাবেই ইহা টেকসই পরিবেশ নিশ্চিতের মাধ্যমে এসডিজির লক্ষ অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে।’

আপনার মন্তব্য

আলোচিত